• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঢাবি উপাচার্যের সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩, ০৭:১৫ পিএম
ঢাবি উপাচার্যের সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত মি. পার্ক ইয়ং সিক।

সোমবার (১১ সেপ্টেম্বর) উপাচার্য কার্যালয়ে ওই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এসময় ঢাকাস্থ দক্ষিণ কোরিয়া দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি মি. ইয়ংমিন সিও তার সঙ্গে ছিলেন।

সাক্ষাৎকালে উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন। তিনি বলেন, “বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। বাংলাদেশের সার্বিক আর্থ-সামাজিক উন্নয়নে দক্ষিণ কোরিয়া গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। দুই দেশের মধ্যে বিরাজমান এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে।”

এছাড়া, তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে কোইকার আর্থিক সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলমান ‘Capacity Building of Universities in Bangladesh to Promote Youth Entrepreneurship’ শীর্ষক পাইলট প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনা করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোরিয়ান ভাষা শিক্ষা কোর্সের আরও সম্প্রসারণের ব্যাপারেও বৈঠকে আলোচনা করা হয়। কোরিয়ার রাষ্ট্রদূত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ে উদ্যোক্তা তৈরি এবং কোরিয়ায় কর্মসংস্থানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভাষাগত দক্ষতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন। এক্ষেত্রে তিনি সম্ভাব্য সকল সহযোগিতার আশ্বাস দেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রমের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতকে আন্তরিক ধন্যবাদ জানান।

Link copied!