• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

ঢাবির সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের নতুন পরিচালক হাফিজুর


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০৭:১৬ পিএম
ঢাবির সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের নতুন পরিচালক হাফিজুর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক শেখ হাফিজুর রহমান (কার্জন)। শেখ হাফিজুর রহমান বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক।

মঙ্গলবার (১১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তাকে এ নিয়োগ প্রদান করেন। বিষয়টি জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে নিশ্চিত করা হয়।

এর আগে, বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক হিসেবে দায়িত্বে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। সাম্প্রতিককালে তাঁর বিরুদ্ধে, তার লেখা ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড: স্টেট ভার্সেস পারসন’ বইতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে অবমাননা করার অভিযোগ ওঠে। এর প্রেক্ষিতে বিষয়টি খতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ফকরুল আলমকে প্রধান করে গঠন করা ওই তদন্ত কমিটিকে আগামী সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ২০১০ সালে প্রতিষ্ঠিত হয় সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ। প্রতিষ্ঠার কয়েক বছর পেরিয়েছে এ প্রতিষ্ঠানটি সাউথ এশিয়ার একমাত্র প্রতিষ্ঠান হিসেবে ইতিমধ্যে বিশ্বে সুনাম অর্জন করেছে। বিশ্বের বিভিন্ন দেশে ঘটে যাওয়া জেনোসাইড নিয়ে এখানে গবেষণা করা হয়। এছাড়াও বিশেষ করে ১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তান সেনাবাহিনীর নির্মম গণহত্যা বিষয়ে গবেষণার জন্য গবেষক তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ।

Link copied!