• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

এএইচএফ বি’র উদ্যেগে ঢাবিতে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩, ০৬:০৯ পিএম
এএইচএফ বি’র উদ্যেগে ঢাবিতে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অ্যাসোসিয়েশন অব হুমবোল্ড ফোলোজ বাংলাদেশ (এ এইচ এফ বি) এর উদ্যোগে দিনব্যাপী এক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে সেমিনারটির উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

মো. আখতারুজ্জামান বলেন, “বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। এই বৈজ্ঞানিক সেমিনারে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দেশের তরুণ গবেষকগণ উপকৃত হবেন এবং উদ্ভাবন ও গবেষণার ক্ষেত্রে দিক-নির্দেশনা পাবেন।”

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত মি. আকিম ট্রাস্টার প্রযুক্তিগত উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ এবং জার্মানির মধ্যে যৌগ সহযোগিতামূলক গবেষণা প্রকল্প চালু এবং বৈজ্ঞানিক জ্ঞান বিনিময়ের ওপর গুরুত্বারোপ করে বিশ্বে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় বিভিন্ন দেশের বিজ্ঞানীদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলার আহ্বান জানান।

সেমিনারে অন্যান্যদের মধ্যে এ এইচ এফ বি এর সভাপতি এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত মি. আকিম টোস্টার প্রধান অতিথি এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহীদুর রশীদ ভূঁইয়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া এ এইচএফবি’র সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. সামছুল আলম ধন্যবাদ জ্ঞাপন করেন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!