• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

শিথিল হচ্ছে ঢাবি অধিভুক্ত সাত কলেজের সিজিপিএ শর্ত


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৩, ০৯:০৬ এএম
শিথিল হচ্ছে ঢাবি অধিভুক্ত সাত কলেজের সিজিপিএ শর্ত
সিজিপিএ শর্ত শিথিলের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন ৭ কলেজের শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে প্রমোশনের ক্ষেত্রে সিজিপিএ শর্ত শিথিল হচ্ছে।

মঙ্গলবার (২৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত ঢাবি ও সাত কলেজ প্রশাসনের যৌথ বিশেষ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এটি বাস্তবায়নের জন্য শিক্ষার্থীদের কিছুদিন অপেক্ষা করতে হবে।

বিষয়টি নিশ্চিত করে অধিভুক্ত সরকারি সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) ও ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য বলেন, “সাত কলেজের পক্ষ থেকে আমাদের একটা প্রস্তাব ছিল যে, বিজ্ঞান অনুষদে যেমন প্রত্যেক বর্ষে সিজিপিএ ২.০ করে পেলে প্রমোশন পাবে। তেমনি সকল অনুষদে যেন একই ভাবে করা হয়। সে ব্যাপারে আমরা আজকে সম্মত হয়েছি। এটার পরবর্তী যেসব ধাপ রয়েছে সেগুলো অতিক্রম করে, বাস্তবায়নের দিকে যাবে। এ জন্য সে পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।”

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এই প্রস্তাবনা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে পাসের পর রেজুলেশন আকারে প্রকাশ করা হবে। একই সঙ্গে সিজিপিএ শর্তে আটকে যাওয়া শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণের জন্য পর্যাপ্ত সময়ও পাবেন।

উল্লেখ্য, ঢাবির নিয়মানুযায়ী কোনো শিক্ষার্থীর প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে সিজিপিএ-২, দ্বিতীয় থেকে তৃতীয় বর্ষে সিজিপিএ-২.২৫ এবং তৃতীয় থেকে চতুর্থ বর্ষে প্রমোশন পেতে ২.৫ পেতে হবে। তা না হলে ওই শিক্ষার্থীকে আবারও আগের বর্ষে থাকতে হয়।

তবে বিজ্ঞান অনুষদের ক্ষেত্রে এই নিয়মের কিছুটা ভিন্নতা রয়েছে। বিজ্ঞান অনুষদের ক্ষেত্রে একজন শিক্ষার্থী সিজিপিএ-২.০ পেলেই পরবর্তী যেকোনো বর্ষে উত্তীর্ণ হতে পারেন।
 

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!