• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

জাককানইবির পূর্ণাঙ্গ রেজিস্ট্রার হুমায়ুন কবীর


জাককানইবি প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১, ০৮:১২ পিএম
জাককানইবির পূর্ণাঙ্গ রেজিস্ট্রার হুমায়ুন কবীর

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) পূর্ণাঙ্গ রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব নিলেন কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) তিনি রেজিস্ট্রার পদে যোগদান করেন।

যোগদান শেষে তিনি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ও নজরুল ভাস্কর্যে পুষ্পাঞ্জলি অর্পণ করেন।

এসময় এক সংক্ষিপ্ত বক্তব্যে কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর বঙ্গবন্ধু ও কবি নজরুলের প্রতি শ্রদ্ধা জানিয়ে সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসন চালানোর জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

ড. হুমায়ুন ২০১০ সালে ডেপুটি রেজিস্ট্রার হিসেবে অত্র বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। এরই মধ্যে উপাচার্যের পিএস হিসেবেও কাজ করেন তিনি। ২০১১ সাল থেকে সাড়ে আট বছর ধরে জাককানইবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব পালন করছিলেন।

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার এই কৃতিসন্তান তার নিজ এলাকা থেকে কৃতিত্বের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করার পর ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞানে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এ বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি প্রায় ১৫ বছর সুনামের সাথে সরকারি-বেসরকারি চাকরি করেছেন। চাকুরির প্রয়োজনে তিনি ফিলিপিন্স, সিঙ্গাপুর, ভারত ও ইরান ভ্রমণ করেছেন।

ড. হুমায়ুন একাধারে কৃষিবিদ, পরিবেশবিদ, গবেষক, লেখক ও কলামিস্ট। প্রকাশিত বই চারটি, বিভিন্ন পত্রিকায় প্রকাশিত নিবন্ধ প্রায় ১১০০টি। তারমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক, কৃষি, পরিবেশ ও সমসাময়িক বিভিন্ন প্রসঙ্গ নিয়ে প্রকাশিত বৈজ্ঞানিক প্রবন্ধ প্রায় ৫০টি।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!