• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বিশ্ববিদ্যালয়ের পরিচ্ছন্নতা নিয়ে তৎপর জবির নতুন উপাচার্য


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২৩, ১১:৩৫ এএম
বিশ্ববিদ্যালয়ের পরিচ্ছন্নতা নিয়ে তৎপর জবির নতুন উপাচার্য
অধ্যাপক ড. সাদেকা হালিম। ছবি: সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নতুন উপাচার্য  বিশ্ববিদ্যালয়ে যোগদানের পরপরই নানা বিষয়ে পদক্ষেপ নেওয়া শুরু করেছেন। এরই মধ্যে ক্যাম্পাসের পরিচ্ছন্নতা বজায় রাখতে নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্টদের।

শনিবার (২ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রেসক্লাবের সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে তিনি পরিচ্ছন্নতার বিষয়টি তুলে ধরেন।

ক্যাম্পাসের বিভিন্ন স্থানের ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা আবর্জনা গুলো আগের মতো দেখা যায় নি। বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বর এবং শহীদ মিনার প্রাঙ্গণে প্রায়শই ঝালমুড়ির ঠোঙ্গা, প্লাষ্টিকের চায়ের কাপ এবং গাছের ডালপালা পড়ে থাকতে দেখা যেত। পরিচ্ছন্ন কর্মীরা আজ সকাল থেকেই ক্যাম্পাসের বিভিন্ন স্থানের ময়লা আবর্জনা পরিষ্কারে কর্মব্যস্ত ছিলো।

বিভিন্ন জায়গা পরিচ্ছন্নতার ফলে ক্যাম্পাসে আসা শিক্ষার্থীরা সুবিধা মতো চলাফেরা করতে পারছে। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী উম্মে রুকাইয়া রুম্পা বলেন, সন্ধ্যার পর ক্যাম্পাসে আসলে কোথাও স্থির হয়ে বসে থাকা যেতে না ময়লা আবর্জনা থেকে সৃষ্ট মশার কামড়ে। আজ এসে ক্যাম্পাসটা দেখে খুব ভাল লাগছে।

বিশ্ববিদ্যালয়ের পরিবেশ উন্নয়ন ও পরিস্কার পরিচ্ছন্ন কমিটির সাবেক আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদের জানান, কমিটির মেয়াদ এখন শেষ কিন্তু আমি অনেক আগে এই বিষয় নিয়ে কী এবং কিভাবে করতে হবে এর প্রতিবন্ধকতা কি এগুলো বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানিয়েছি। সাবেক ট্রেজারার মহোদয় তখন তা সিন্ডিকেট সভায় পাঠাননি বিধায় অনুমোদন হয়নি।

তিনি আরো বলেন, পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়টি রুটিন ওয়ার্কের মতো কিন্তু আমাদের যে জনবল আছে তা নিয়ে হচ্ছে না আবার নতুন নিয়োগও হচ্ছে না। বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি ট্রুপ বরাদ্দ দিতো তাহলে দায়িত্বে যেই থাকুক কাজ করা সুবিধা হতো।

পরিচ্ছন্নতার বিষয়ে মতবিনিময়কালে উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম জানান, “আমি নিজে ফোন করে পরিচ্ছন্নতার বিষয়ে সংশ্লিষ্টদের জানিয়েছি। বিভিন্ন বিষয় সম্পর্কে আমি অবগত হচ্ছি। ধীরে ধীরে তা সমাধানের চেষ্টা করবো।”

উল্লেখ্য গত (৩০ নভেম্বর ২০২৩) তারিখ মহামান্য রাষ্ট্রপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর-এর অনুমোদনক্রমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার এক অফিস আদেশের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন, ২০০৫ এর ১০(১) ধারা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম-কে উপাচার্য পদে পরবর্তী চার বছরের জন্য নিয়োগ প্রদান করা হয়।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!