• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

সেই ভুয়া বিজ্ঞপ্তির জন্য থানায় জিডি করল জাতীয় বিশ্ববিদ্যালয়


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২৮, ২০২৪, ০৪:৩৩ পিএম
সেই ভুয়া বিজ্ঞপ্তির জন্য থানায় জিডি করল জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পর্কে ভুয়া সংবাদ বিজ্ঞপ্তি প্রচারের বিষয়ে আইনি পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ বিষয়ে গাজীপুরের গাছা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। মঙ্গলবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় রেমাল দেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানার বিষয়ে আবহাওয়া সংবাদ সম্পর্কে অবহিত হয়ে পরীক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে জাতীয় বিশ্ববিদ্যালয় ২৬ মে তারিখের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা স্থগিত করা হয়। এই বিজ্ঞপ্তি সব গণমাধ্যমে প্রকাশ করা হয়। কিন্তু সাইবার অপরাধীদের একটি সংঘবদ্ধ চক্র বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ণ করার প্রয়াসে সামাজিক যোগাযোগমাধ্যমে উক্ত সংবাদকে বিকৃত করে প্রচারণা চালিয়েছে। যার সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই। এ বিষয়ে প্রতিবাদ জানিয়ে ইতিমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় বিজ্ঞপ্তি দিয়েছে। আইনি পদক্ষেপও নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দেশের উচ্চশিক্ষার ৭০ শতাংশ শিক্ষার্থীর দায়িত্ব পালনকারী পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে আশা করে যে এ প্রতিষ্ঠানের ৩৫ লাখ শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম ও ভবিষ্যতের কথা ভেবে কেউ যেন ক্ষতিকর ও অবমাননাকর কার্যক্রম না করে। সে জন্য সবাইকে অনুরোধ করা হলো। জাতীয় বিশ্ববিদ্যালয়–সম্পর্কিত সব তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অনুসরণ করতে বলা হয়েছে।

এর আগে ২৫ মে রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার কারণে ঘূর্ণিঝড় স্থগিত’ করা হয়েছে মর্মে একটি বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়ে। সেটি ভুয়া, বানানো এবং উদ্দেশ্যপ্রণোদিত বলে গত রোববার রাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়। যারা এটি তৈরি করেছে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!