• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

রাবিতে বিনামূল্যে পবিত্র কোরআন উপহার কার্যক্রম


রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৩, ১০:৫৪ এএম
রাবিতে বিনামূল্যে পবিত্র কোরআন উপহার কার্যক্রম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মুসলিম ও অমুসলিম শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পবিত্র কোরআন উপহার দিয়েছেন একদল শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রদীপ্ত-৫৫ ব্যাচের ব্যানারে সম্পন্ন হয়েছে এই কোরআন উপহার কার্যক্রম।

অনলাইন কেন্দ্রিক এই উদ্যোগের নেতৃত্ব দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সোয়েব উল হাসান। মঙ্গলবার (১১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে এই উপহার কার্যক্রমের আয়োজন করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কোরআন উপহার কার্যক্রম নিয়ে ভিডিও পোস্ট করে ফান্ড সংগ্রহ করা হয়। সেই ফান্ড থেকে প্রদত্ত অর্থ দিয়েই মুসলিম ও অমুসলিমদের মাঝে কোরআন উপহার দেওয়ার কার্যক্রম শুরু করেছেন তারা।

উপহার কার্যক্রম সম্পর্কে সোয়েব উল হাসান বলেন, “গত বছর অন্য একটি ডিপার্টমেন্টের কিছু বন্ধু-ভাইয়েরা মিলে ক্যাম্পাসে কোরআন বিতরণের উদ্যোগ নিয়েছিলেন। সেটা দেখে বেশ ভালো লেগেছিল। সেখান থেকেই কিছুটা অনুপ্রেরণা পেয়েছিলাম।”

কোরআন উপহার কার্যক্রমের ফান্ডিং প্রসঙ্গে সোয়েব জানান, “রোজার মধ্যেই একদিন হঠাৎ মনে হলো, অনলাইন ভিত্তিক ফান্ড সংগ্রহ তো করাই যায়। ক্যাম্পাসে শুরুর দিকে আগে টুকটাক ভিডিও বানাতাম, একটা অভিজ্ঞতা ছিল। তো সেই অভিজ্ঞতা থেকে ভাবলাম, ফিজিক্যালি ডোনেশন না নিয়ে নিজেই ক্যামেরার সামনে এসে কিছু বলে ডোনেশন সংগ্রহ করি। অনলাইন কেন্দ্রিক এই উদ্যোগে আমার কাছের কিছু বন্ধু বেশ সহায়তা করেছে। ডোনেশন যে এত বেশি পরিমাণে আসবে, সেটা ধারণাতেও ছিল না।”

একশর বেশি শিক্ষার্থীকে বিনামূল্যে কোরআন উপহার দেওয়ার লক্ষ্য গ্রহণ করা হয় উল্লেখ করে সোয়েব বলেন, “যারা আগে থেকে অনলাইনে রেজিস্ট্রেশন করেছিলেন তাদেরই প্রদান করা হয়েছে। তবে ঈদের জন্য বাড়ি চলে যাওয়ায় কেউ কেউ নিতে পারেননি । তাদেরও আমরা ঈদের পরেই দিয়ে দিবো ইনশাআল্লাহ।”

শুধু মুসলিম নয়, অমুসলিম শিক্ষার্থীদের মধ্যেও এই কার্যক্রমটি সাড়া ফেলেছে জানিয়ে সোয়েব সংবাদ প্রকাশকে বলেন, “আমাদের এই কার্যক্রমের আরেকটা বিষয় ছিল, অমুসলিম শিক্ষার্থীদের জন্যেও কোরআন উপহার দেয়া। এটার কারণ হচ্ছে, জ্ঞানের এই যুগে আমরা সবাই অজানাকে জানতে চাই। অন্য ধর্মের প্রতি কৌতূহল থাকে অনেক শিক্ষার্থীরই। আর বিশ্ববিদ্যালয়ে সেটা আরও বেশি। তো ভাবলাম, অমুসলিম ভাই-বোনদের জন্যেও কোরআন উপহার দেয়াই যায়। কারণ, কোরআন তো সমগ্র মানবজাতির জন্যই।”

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!