• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ০৫:১২ পিএম
ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা শনিবার (২৯ এপ্রিল) থেকে শুরু হতে যাচ্ছে। এদিন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শনিবার (২৯ এপ্রিল) বেলা ১১টা থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। চলতি শিক্ষাবর্ষে এ ইউনিটে মোট ১৩০টি আসনের বিপরীতে প্রায় ৭ হাজার ৯৭টি আবেদন পড়েছে। সেই হিসাবে আসন প্রতি লড়ছেন প্রায় ৫৩ শিক্ষার্থী।

এই ইউনিটের ভর্তি পরীক্ষার মোট ১০০ নম্বরের। দুটি অংশে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। একটি হলো সাধারণ জ্ঞান (বহুনির্বাচনি)। এ অংশে রয়েছে ৪০ নম্বর। ৪০ নম্বরের এ পরীক্ষায় থেকে নির্বাচিতদের অঙ্কন বা ফিগার ড্রইংয়ের বসতে দেওয়া হবে। পরবর্তীতে সেখান থেকে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। অঙ্কন (ফিগার ড্রইং) অংশে রয়েছে ৬০ নম্বর। সাধারণ জ্ঞান অংশের পরীক্ষাটি শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ ভবন এবং সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে অনুষ্ঠিত হবে এ অংশের পরীক্ষা।

‘চ’ ইউনিট শুধু চারুকলা অনুষদ নিয়ে গঠিত। এ অনুষদের বিভাগগুলো হলো অঙ্কন ও চিত্রায়ণ, ভাস্কর্য, গ্র্যাফিক ডিজাইন, কারুশিল্প, প্রিন্ট মেকিং, প্রাচ্যকলা, শিল্পকলার ইতিহাস এবং মৃৎশিল্প ইত্যাদি।

মোট আসন সংখ্যা—অঙ্কন ও চিত্রায়ণ বিভাগে ২৫টি, ভাস্কর্যে ১০টি, গ্রাফিক ডিজাইনে ২৫টি, কারুশিল্পে ১৫টি, প্রিন্টমেকিংয়ে ১২টি, প্রাচ্যকলাতে ১৫, শিল্পকলার ইতিহাসে ১৮টি ও মৃৎশিল্প বিভাগে ১০টি।

এদিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বেলা ১১টায়  কলা ভবন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

Link copied!