• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঢাবির প্রফেশনাল ‘মাস্টার অব ল’ বাতিলের দাবি


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মে ২১, ২০২৩, ০৭:০৬ পিএম
ঢাবির প্রফেশনাল ‘মাস্টার অব ল’ বাতিলের দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগে সাম্প্রতিক চালু হতে যাওয়া ‘প্রফেশনাল মাস্টার অব লজ’ নামের অনিয়মিত কোর্সকে ‘করপোরেট নাইট কোর্স’ বলে আখ্যা দিয়ে তা বাতিলের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা।

রোববার (২১ মে) বিশ্ববিদ্যালয়ের কাজী মোতাহার হোসেন ভবনের আইন অনুষদ থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে অনুষদের সোনালুতলায় সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে আইন বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের আহ্বায়ক কাজী রাকিব হোসাইন বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আমাদের সারা বছরে পর্যাপ্তসংখ্যক ক্লাস নিতে পারেন না, অথচ প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিতে ঠিকই সময়মতো হাজির হন। বিভিন্ন ওয়েবসাইটের সাবস্ক্রিপশন সময়মতো রিনিউ করা হয় না, তারা দায়িত্বে অবহেলা করেন। সেখানে প্রফেশনাল মাস্টার্স খুলে টাকা কামিয়ে তারা প্রচুর উন্নতি করে ফেলবেন, একথা আমরা বিশ্বাস করি না। এই বাণিজ্যিক উদ্যোগ আইন বিভাগে বাস্তবায়িত হতে দেওয়া হবে না।”

শিক্ষকদের উদ্দেশে আইন বিভাগের ছাত্র সাব্বির হোসেন বলেন, “আইন বিভাগের উন্নয়নের জন্য কোন খাতে কত টাকা লাগবে, সেই তালিকা আমাদের দিন। আমরা প্রাক্তন-বর্তমান শিক্ষার্থীরা মিলে সেই টাকাটা দিতে পারি কি না দেখি। আমরা সেই টাকাটা দিতে না পারলে আপনারা নাইট কোর্স খোলেন।”

হাবিবুর রহমান নামের আরেক শিক্ষার্থী বলেন, “আইন বিভাগে নাইটকোর্স খোলার উদ্যোগ ২০১৭ সালেও নেওয়া হয়েছিল। সার্টিফিকেট ব্যবসার ফার্স্ট এপিসোড ছাত্ররা সফল হতে দেয়নি, এই এপিসোডও সফল হবে না।”

এর আগে, বিক্ষোভ সমাবেশে ‘আইন বিভাগে নাইট কোর্স বাতিল চাই’, ‘বঙ্গবন্ধুর আইন বিভাগে শিক্ষা বাণিজ্য বন্ধ কর’, ‘শিক্ষার নামে সার্টিফিকেট বাণিজ্য চলবে না’ ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে স্লোগান দিতে দেখা যায়।

Link copied!