• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১,

যুক্তরাজ্যে পড়তে যাওয়া শিক্ষার্থীদের ভিসা ফি বাড়ানোর সিদ্ধান্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৩, ০৪:১০ পিএম
যুক্তরাজ্যে পড়তে যাওয়া শিক্ষার্থীদের ভিসা ফি বাড়ানোর সিদ্ধান্ত
ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে পড়তে যাওয়া শিক্ষার্থীদের জন্য ভিসা ফি বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির সরকার। আগামী ৪ অক্টোবর থেকে বাড়তি ফি গুনতে হবে সবার।

দ্য ইকোনমিক টাইমস ও যুক্তরাজ্য সরকারে ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

নতুন নির্ধারিত ফি অনুযায়ী যারা যুক্তরাজ্যে স্টুডেন্ট ভিসায় যাবে তাদের গুনতে হবে ৪৯০ পাউন্ড। আগে এটি ছিল ১২৭ পাউন্ড, যা বাংলাদেশি মুদ্রায় ৬৬ হাজার ৪৯৯ টাকা। একই ভাবে যুক্তরাজ্যে ঘুরতে যাওয়া দর্শনার্থীদের ভিসা ফিও বাড়ানো হচ্ছে। যারা যুক্তরাজ্যে ৬ মাসের ভ্রমণ ভিসার জন্য আবেদন করবেন, তাঁদের ফি ১৫ থেকে বাড়িয়ে ১১৫ ব্রিটিশ পাউন্ড করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় ১৫ হাজার ৬০৭ টাকা।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফি বৃদ্ধির বিষয়টি আগে পার্লামেন্টে পাস হতে হবে। এরপর এটি আগামী ৪ অক্টোবর থেকে কার্যকর হবে।

গত জুলাইয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ভিসা ফি বাড়ানোর ঘোষণা দেন। সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির ব্যয় মেটাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভিসা ফি বাড়ানোর পাশাপাশি রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত জাতীয় স্বাস্থ্যসেবাকে (এনএইচএস) যে স্বাস্থ্য সারচার্জ’ প্রদান করে থাকে, সেটি বাড়ানো হবে। ভিসার ফি বাড়ানো হলে ব্রিটিশ সরকার বার্ষিক এক বিলিয়ন পাউন্ড বাড়তি আয় করতে পারবে।

Link copied!