• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ঢাবিতে খেলোয়াড় কোটায় ভর্তির আবেদন শুরু


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৫, ২০২৩, ০৭:৩৭ পিএম
ঢাবিতে খেলোয়াড় কোটায় ভর্তির আবেদন শুরু

যোগ্যতা সাপেক্ষে কোনো ধরনের ভর্তি পরীক্ষা ছাড়াই মৌখিক ও ব্যবহারিক (ক্রীড়ানৈপুণ্য প্রদর্শন) পরীক্ষা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকেই সুযোগ পেতে যাচ্ছেন খেলোয়াড়রা।

বুধবার (৫ জুলাই) খেলোয়াড় কোটার ভর্তির আবেদন শুরু হয়েছে। যা চলবে আগামী ২৪ জুলাই পর্যন্ত।

জানা গেছে, এই নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় সনদপত্রসহ সাদা কাগজে সংশ্লিষ্ট ভর্তি পরীক্ষার ইউনিট প্রধান বরাবর আবেদন করতে হবে। একটি বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে প্রার্থীদের সরাসরি মৌখিক ও ব্যাবহারিক পরীক্ষার মাধ্যমে যাচাই-বাছাই করে ভর্তির সুপারিশ করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শারীরিক শিক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত পরিচালক মো. শাহজাহান আলী বলেন, “প্রায় ১৯-২০ বছর ধরে খেলোয়াড় কোটায় ভর্তিতে আমাদের সীমাবদ্ধতা ছিল। তবে এবার সেই সীমাবদ্ধতা কেটে গেল, সেই সঙ্গে খেলোয়াড় কোটার ভর্তি সবার জন্য উন্মুক্ত হয়ে গেল। খেলোয়াড়রা ভাইভা ও প্রাকটিক্যাল পরীক্ষা দিয়ে ডিন স্যারদের মাধ্যমে ভর্তি হতে পারবেন।”

মো. শাহজাহান আলী আরও বলেন, “যেসব শিক্ষার্থী একাডেমিক ফলাফল ও খেলায় ভালো তারা এখানে সুযোগ পাবেন। তবে কতজনকে খেলোয়াড় কোটায় ভর্তি করানো হবে তা এখনই বলা যাচ্ছে না। আমি মনে করি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মেধাবী ও যোগ্য খেলোয়াড়দেরই সুযোগ দেবেন। তাছাড়া অনিয়মের যে বিষয়টি চলে আসে, সেটির হয়তো পুনরাবৃত্তি হবে না। কারণ সকল খেলোয়াড়দের ছবি ও যাবতীয় তথ্য ওয়েবসাইটেই রয়েছে।”

বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বলেন, “অতীতে বিকেএসপির শিক্ষার্থীরা দরখাস্ত করলে তাদের যাচাই-বাছাই নেওয়া হত। গতকালের নীতিমালার মাধ্যমে বিকেএসপির পাশাপাশি জাতীয় দলের খেলোয়াড়রাও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেতে যাচ্ছেন।”

খেলোয়ারদের জন্য নির্ধারিত কোনো আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে কি না এমন প্রশ্নে অধ্যাপক বাছির বলেন, “খেলোয়াড়দের জন্য সচরাচর আসন সংখ্যা নির্ধারণ করা থাকে না। তবে খেলোয়াড়দের দরখাস্ত অনুযায়ী আমরা এই সিদ্ধান্তটি নেব।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ও ক্রীড়া কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, “খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সুনির্দিষ্ট কোনো নীতিমালা না থাকায় অনেক ক্ষেত্রে ভর্তিতে অনিয়ম হত। খেলোয়াড় না হয়েও নানাভাবে জাতীয় দলের সনদ নিয়ে এসে অনেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে যেত। এবার এ বিষয়ে একটি আনুষ্ঠানিক নীতিমালা করা হলো, যার মধ্য দিয়ে খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তি করা হবে। এ কোটায় আবেদনকারীদের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে না।”

Link copied!