• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশ একাডেমি অব সায়েন্স ফেলো হলেন জাবির ২ শিক্ষক


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৩, ০৭:২৮ পিএম
বাংলাদেশ একাডেমি অব সায়েন্স ফেলো হলেন জাবির ২ শিক্ষক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. শাহাদাত হোসেন বাংলাদেশ একাডেমি অব সায়েন্সের ফেলো নির্বাচিত হয়েছেন।একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শারমীন সুলতানা এসোসিয়েট ফেলো নির্বাচিত হয়েছেন।

শনিবার (১৫ এপ্রিল) অধ্যাপক ড. মো. শাহাদাত হোসেন ও অধ্যাপক ড. শারমীন সুলতানা বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ৯ এপ্রিল অনুষ্ঠিত বাংলাদেশ একাডেমি অব সায়েন্স কাউন্সিলের চতুর্থ সভায় এই মনোনয়ন চূড়ান্ত হয়।

অধ্যাপক শাহাদাত হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগ থেকে স্নাতক (১৯৮৬) ও স্নাতকোত্তর (১৯৮৭) ডিগ্রি সম্পন্ন করে ১৯৯৯ সালে জাপানের শিম্যান মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০০১ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করে ২০১০ সাল থেকে অধ্যাপক হিসেবে নিযুক্ত হন। তিনি ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিভাগীয় সভাপতির দায়িত্ব পালন করেন। দীর্ঘ গবেষণা জীবনে তিনি এক দশকেরও বেশি সময় জাপানের বিভিন্ন খ্যাতনামা গবেষণাগারে পোস্ট-ডক্টরাল গবেষক হিসেবে কাজ করেন এবং শতাধিক উচ্চ মানসম্পন্ন আন্তর্জাতিক গবেষণা প্রবন্ধ প্রকাশ করেন। এছাড়াও সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, জাপান ও ইটালিতে অনুষ্ঠিত বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে তিনি বহু গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেছেন। তিনি ২০০৭ সালে বাংলাদেশ একাডেমি অব সায়েন্স এবং থার্ড ওয়াল্ড একাডেমি অব সায়েন্স কর্তৃক স্বর্ণপদকে ভূষিত হন।

অন্যদিকে ড. শারমীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে একই বিভাগে ২০০৬ সালে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০১৯ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। প্লাজমা পদার্থ বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে এ পর্যন্ত তিনি ৬৫টির বেশি আন্তর্জাতিক গবেষণাপত্র প্রকাশ করেন। তিনি ইতিমধ্যেই ১২টির বেশি আন্তর্জাতিক সম্মেলনে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেছেন ও বিভিন্ন সম্মাননা লাভ করেছেন।

এদিকে শনিবার বিকেলে অধ্যাপক ড. মো. শাহাদাত হোসেন ও অধ্যাপক ড. শারমীন সুলতানাকে অভিনন্দন জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদ আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক অধ্যাপক ড. এম. শামীম কায়সার সাক্ষরিত দুটি পৃথক বিজ্ঞপ্তি এ অভিনন্দন জানানো হয়।

Link copied!