• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৫ শা’বান ১৪৪৫
পাহাড়ধস ও বন্যা

চার জেলায় সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৮, ২০২৩, ০৫:২১ পিএম
চার জেলায় সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

অতিবৃষ্টি ও বন্যার কারণে বুধ ও বৃহস্পতিবার (৯ ও ১০ আগস্ট) চট্টগ্রাম, বান্দরবান, কক্সবাজার ও খাগড়াছড়ি জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বৃষ্টির পানি ও পাহাড়ি ঢলের কারণে এ চার জেলার অধিকাংশ রাস্তাঘাট ও শিক্ষাপ্রতিষ্ঠানে পানি উঠেছে।

মঙ্গলবার (৮ আগস্ট) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের উপপরিচালক বিপুল চন্দ্র বিশ্বাস এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, প্রাকৃতিক দুর্যোগের কারণে বুধবার ও বৃহস্পতিবার চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

এর আগে সোমবার (৭ আগস্ট) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে জরুরি নির্দেশনায় মঙ্গলবার (৮ আগস্ট) চট্টগ্রাম মহানগরীর সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। একই সঙ্গে বন্যায় যাতে প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ নথিপত্র নষ্ট না হয়, সেদিকে নজর রাখতে শিক্ষক-কর্মচারীদের নির্দেশনা দেওয়া হয়।

এদিকে গত কয়েকদিনের বৃষ্টিতে চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের তিন জেলার বিভিন্ন স্থানে পাহাড়ধসের ঘটনা ঘটে। এসব ঘটনায় চট্টগ্রাম, কক্সবাজার ও  রাঙামিাটিতে হতাহত হয়েছে বেশ কয়েকজন। মঙ্গলবার থেকে পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে দুর্যোগকবলিত এলাকায়। রাঙামাটি ও খাগড়াছড়ির কয়েকটি এলাকায় পাহাড়ধসে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে এখনো। একইভাবে বন্ধ রয়েছে চট্টগ্রাম ও কক্সবাজারের মহাসড়ক।

সরকারের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা দুর্গত এসব এলাকার খোঁজ রাখছেন সার্বক্ষণিক।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!