• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বর্ণিল আয়োজনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বর্ষবরণ উদ্‌যাপিত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৩, ০৪:০৪ পিএম
বর্ণিল আয়োজনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বর্ষবরণ উদ্‌যাপিত

বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলা নতুন বছর ১৪৩০ উদ্‌যাপন করা হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সকাল ১০টায় চারুকলা চত্বরে জাতীয় সংগীত ও ‘এসো হে বৈশাখ, এসো এসো’ গানের মধ্য দিয়ে শুরু হয় বর্ষবরণ। বৈশাখী উৎসব উদ্বোধন করেন রাবি উপাচার্য ড. গোলাম সাব্বির সাত্তার। পরে  চারুকলা চত্বর থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও (নোবিপ্রবি) উদযাপন করা হয় বাংলা নববর্ষ। শুক্রবার (১৪ এপ্রিল) সকালে এ উপলক্ষে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে বরণ করে নিতে বর্ষবরণের এ মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন নোবিপ্রবি উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ।

বাঙালি সংস্কৃতির রূপ ও গ্রামবাংলার চিত্র ফুটিয়ে তুলে ইসলামী বিশ্ববিদ্যালয়ে বর্ণিলভাবে পালিত হয়েছে পয়লা বৈশাখ। দিনটি উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ১০টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় সংগীত, নববর্ষের সংগীত ও ঢাক ঢোল পিটিয়ে কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। পরে প্রশাসন ভবন চত্বর থেকে গ্রামবাংলার কৃষ্টি, মুখোশ, পাখি ও বৈশাখী ফেস্টুন নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে এক বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে অনুষদ ভবনের সামনে বটতলার গোল চত্বরে গিয়ে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক  ড. মো. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আলমগীর হোসন ভূঁইয়া এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান।

পবিত্র মাহে রমজানের কারণে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বর্ষবরণের আয়োজন ছিল স্বল্প পরিসরে। সকাল সাড়ে ১০টায় মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে দিনটিকে বরণ করে নেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শোভাযাত্রাটি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অফিসে বাঙালির সংস্কৃতি ও দেশপ্রেমের সঙ্গে মিশে থাকা বিভিন্ন গান, কবিতা আবৃক্তি করে সবাই নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন।    

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!