• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ঢাবির কলা ইউনিটের ভর্তি পরীক্ষায় ৯০ শতাংশই অকৃতকার্য


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুন ৭, ২০২৩, ০২:৪৬ পিএম
ঢাবির কলা ইউনিটের ভর্তি পরীক্ষায় ৯০ শতাংশই অকৃতকার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

বুধবার (৭ জুন) দুপুর ১টায় প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ফল ঘোষণা করেন।

চলতি শিক্ষাবর্ষে বিজ্ঞান ইউনিটে কৃতকার্যের হার ৯ দশমিক ৬৯ এবং মোট পাস করেছেন ১১ হাজার ১৬৯ জন। বাকি ৯০ দশমিক ৩১ শতাংশ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। সেই দিক বিবেচনায় এই ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে ৪ হাজার ৪৮৭ জন, মানবিকে ৬ হাজার ৩১ জন এবং ব্যবসা শিক্ষা বিভাগে ৬৫১ জন ভর্তির যোগ্যতা হিসেবে বিবেচিত হয়েছেন।

এছাড়া বিজ্ঞান বিভাগ থেকে আসা সৌম্যদীপ্ত মণ্ডল মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট ১০৩ পেয়ে প্রথম হয়েছেন।

অন্যদিকে একই ইউনিটের মানবিক থেকে অয়ন চক্রবর্তী মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট ১০৪ পেয়ে প্রথম হয়েছেন। ঢাকা কমার্স কলেজের ছাত্র মো. আশিকুজ্জামান মোট ৮৮ নম্বর পেয়ে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন।

যেভাবে জানা যাবে ফলাফল:

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ভর্তি পরীক্ষায় অবতীর্ণ প্রতিটি শিক্ষার্থী তার উচ্চ মাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

এছাড়া আবেদনকারী বাংলালিংক, রবি, এয়ারটেল ও টেলিটক মোবাইল ফোন থেকে DU ALS <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে SMS-এর মাধ্যমে ফলাফল জানতে পারবেন।

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ:

(ক) পাসকৃত শিক্ষার্থীদেরকে আগামী ১৮ জুন ২০২৩ বিকাল ৩টা হতে ৬ জুলাই ২০২৩ তারিখের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৮ জুন ২০২৩ হতে ১৪ জুন ২০২৩ তারিখের মধ্যে অফিস চলাকালীন সময়ে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ৮ জুন ২০২৩ হতে ১৪ জুন ২০২৩ তারিখ পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

এর আগে, গত ৬ মে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের আটটি বিভাগীয় শহরে ‘কলা আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ২২ হাজার ৮৩৪ জন শিক্ষার্থী।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ২ হাজার ৯৩৪টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯০৮টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৪৪টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৮২টি আসন বরাদ্দ রয়েছে।

Link copied!