• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ভারত যাচ্ছেন শাবির ১১ শিক্ষক-শিক্ষার্থী


শাবি প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৪, ১২:৫৩ পিএম
ভারত যাচ্ছেন শাবির ১১ শিক্ষক-শিক্ষার্থী

সমুদ্র পর্যবেক্ষণের প্রচলিত প্রযুক্তি ও কৌশলসমূহ উপকূলীয় এলাকায় প্রয়োগের বিষয় সম্পর্কিত প্রশিক্ষণে অংশ নিতে ভারতে যাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১১ জন শিক্ষক-শিক্ষার্থী। হায়দ্রাবাদে ২৯ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত ‘পোগো-আইটিসিওশেন উপকূল ব্যবহারের জন্য সমুদ্র পর্যবেক্ষণ প্রশিক্ষণ প্রোগ্রাম’ শীর্ষক সেমিনারে যোগ দিচ্ছেন তারা।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে প্রশিক্ষক হিসেবে যোগ দেবেন সমুদ্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. সুব্রত সরকার। প্রশিক্ষণার্থী হিসেবে যোগ দেবেন সহকারী অধ্যাপক মুহাম্মদ মিজানুর রহমান, মো. সাজ্জাদুর রহমান, প্রভাষক ফয়সাল ছোবহান, স্নাতকোত্তরের শিক্ষার্থী নবনীতা দাস, শাশ্বতী চৌধুরী রিয়া, ইউরিডা লিয়ানা, এ এন এম সামিউল হুদা এবং স্নাতক চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাইদা কাদির ও নাহিয়া মানতাকা চৌধুরী।

মিজানুর রহমান জানান, সমুদ্র পর্যবেক্ষণের প্রচলিত প্রযুক্তি ও কৌশলসমূহ উপকূলীয় এলাকায় প্রয়োগ করে উপকূলীয় জীববৈচিত্র সংরক্ষণ ও পর্যবেক্ষণ নিশ্চিতকরণের লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। এই প্রশিক্ষণে বিশ্বের ২৪টি দেশের মোট ১৮৮ জন আবেদনকারীর মধ্যে ৩০ জনকে প্রশিক্ষণের জন্য নির্বাচিত করা হয়। এতে শাবিপ্রবি থেকে প্রশিক্ষক হিসেবে ১ জন শিক্ষক  এবং প্রশিক্ষণার্থী হিসেবে ৩ জন শিক্ষক ও ৬ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন।

তিনি আরও জানান, একইসঙ্গে সমুদ্র বিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মো. শাহাদাত হোসেন ভারতের কলকাতায় ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন এন্ড রিসার্চ’ কর্তৃক আয়োজিত সমুদ্রের অম্লতা বৃদ্ধির ওপর দুইদিনব্যাপী একটি আন্তর্জাতিক কর্মশালায় অংশগ্রহণ করবেন। কর্মশালাটি অনুষ্ঠিত হবে ১ ও ২ ফেব্রুয়ারি।

Link copied!