• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

টিএসসিতে মঞ্চস্থ হলো বঙ্গবন্ধুর ‘নিঃসঙ্গ লড়াই’


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২, ০৯:১৪ এএম
টিএসসিতে মঞ্চস্থ হলো বঙ্গবন্ধুর ‘নিঃসঙ্গ লড়াই’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লায়ালপুর জেলখানার বন্দিজীবনের ঘটনাপ্রবাহ নিয়ে রচিত ‘নিঃসঙ্গ লড়াই’ যাত্রাপালা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) মঞ্চস্থ হয়েছে।

সোমবার (২৯ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আয়োজনে এ যাত্রাপালাটি অনুষ্ঠিত হয়। সন্ধ্যা সাড়ে সাতটা থেকে শুরু হয়ে রাত সাড়ে ৯টা পর্যন্ত ‘নিঃসঙ্গ লড়াই’ যাত্রাপালাটি মঞ্চস্থ হয়। পালাটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনায় ও মাসুম রেজার লেখা পালাটি নির্দেশনা দিয়েছেন নাট্য গবেষক ও শিক্ষক সাইদুর রহমান লিপন।

যাত্রাপালা শুরুর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, “আজকের এ পালার মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধুর সংগ্রামের যে শিক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অর্জন করবে, আগামীতে তারা তাদের ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনে সেটিকে শিক্ষাকে দীক্ষা হিসেবে গ্রহণ করবে।”

এ সময় নাট্যব্যক্তিত্ব ও ‘নিঃসঙ্গ লড়াই’ যাত্রাপালার রচয়িতা মাসুম রেজা বলেন, “এ যাত্রাপালাটি লায়ালপুর ও মিয়াঁওয়ালি জেলে বঙ্গবন্ধুকে যে প্রহসনের বিচারের মাধ্যমে ফাঁসির আদেশ দেওয়া হয়েছিল; তাঁর সামনে যে কবর খোঁড়া হয়েছিল। সে গল্প আমাদের সবার জানা। তবে সেই সময়কার কথোপকথন ও বঙ্গবন্ধুর সেই সময়কার অবস্থানের বিষয়গুলো গবেষণার মাধ্যমে বের করে এনে যাত্রাপালাতে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।”

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, “গৌরব ও মর্যাদার সাংস্কৃতিক অন্যতম অনুষঙ্গ যাত্রাপালা। যে পালাটি আজ আপনারা দেখবেন জাতির পিতা বঙ্গবন্ধুকে লায়ালপুর জেল থেকে যে ফাঁসির আদেশ হয়েছিল এবং বিদেশি বিভিন্ন চাপের মুখে পড়ে শেষমেশ সেই ফাঁসির রায় কার্যকর করা সম্ভব হয় না, বঙ্গবন্ধুকে নিয়ে ৯ মাসের পুরো ষড়যন্ত্র এ পালার মধ্যদিয়ে পরিষ্কার হবে।”

পালাটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাকিস্তানে জেল-জীবনের ঐতিহাসিক দিনগুলোকে ১১টি দৃশ্যে বিন্যস্ত করা হয়।

Link copied!