• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

সুন্দরবনে পর্যটকবাহী ট্রলার চলাচল নিষিদ্ধ


সাতক্ষীরা প্রতিনিধি
প্রকাশিত: মে ৬, ২০২৩, ০৮:১৮ পিএম
সুন্দরবনে পর্যটকবাহী ট্রলার চলাচল নিষিদ্ধ

যত্রতত্র প্লাস্টিক সামগ্রী ব্যবহারের অভিযোগে সুন্দরবনের পর্যটনকেন্দ্র কলাগাছি ও দোবেকিতে পর্যটকবাহী ট্রলার চলাচল সাময়িক নিষিদ্ধ করেছে বনবিভাগ।

শনিবার (৬ মে) বেলা ১১টা থেকে ট্রলারের অনুমতিপত্র বন্ধ করে দেওয়া হয়।

ট্রলার মালিক ফেরদৌস আহমেদ বলেন, শনিবার ছুটির দিন হওয়ায় বেশ কিছু পর্যটক এসেছিলেন মুন্সিগঞ্জে। ২টি ট্রলার সুন্দরবনের উদ্দেশে যাত্রা শুরু করার পরপরই ট্রলারের অনুমতিপত্র দেওয়া বন্ধ করে দেয় মুন্সিগঞ্জ ও বুড়িগোয়ালিনী বন টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তারা। খোঁজ-খবর নিয়ে জানা যায়, পর্যটক কর্তৃক প্লাস্টিকের বোতল ও খাবারের প্যাকেট বহনের অভিযোগে ট্রলারের অনুমতিপত্র দেওয়া বন্ধ রয়েছে।

ফেরদৌস আহমেদ জানান, সন্ধ্যার পরপরই ট্রলার মালিকসহ পর্যটন সংশ্লিষ্টদের সঙ্গে সহকারী বন সংরক্ষকের সভা রয়েছে।  আশা করা যায়, সেখানে সমাধান হয়ে যাবে।

সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক ইকবাল চৌধুরী বলেন, “শুক্রবার (৬ মে) আমি কলাগাছি পর্যটন কেন্দ্রে গিয়েছিলাম। সেখানে প্লাস্টিক সামগ্রীর ছড়াছড়ি দেখেছি। তাই ট্রলার চলাচলের অনুমতিপত্র সাময়িক স্থগিত রেখেছি।”  

ইকবাল চৌধুরী আরও বলেন, “সন্ধ্যায় বৈঠক ডেকেছি। বৈঠকে ট্রলার মালিকরা যদি পরিবেশ বিপর্যয়রোধে দায়িত্ব নিতে পারেন, তবে তাদের অনুমতিপত্র আবারও চালু করা হবে।”

সুন্দরবন সুরক্ষায় বন ও পরিবেশ মন্ত্রণালয়েরও এ বিষয়ে নির্দেশনা রয়েছে বলে জানান তিনি।

Link copied!