• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

বদলে গেছে নওগাঁর যোগাযোগ ব্যবস্থা


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৩, ০৩:২০ পিএম
বদলে গেছে নওগাঁর যোগাযোগ ব্যবস্থা

উন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে বদলে গেছে নওগাঁবাসীর জীবন। সড়ক ও অবকাঠামোগত উন্নয়নে এক স্বপ্নীল নগরীতে রূপ নিয়েছে জেলাটি। পাল্টে গেছে এই অঞ্চলের সার্বিক চিত্র।

জানা গেছে, গত ১৪ বছরে নওগাঁয় ৯৩১ কোটি পাঁচ লাখ ২৪ হাজার টাকায় ১৭টি প্রকল্প বাস্তবায়ন করেছে সড়ক ও জনপথ বিভাগ। বর্তমানে এক হাজার ৭২১ কোটি ৫৫ লাখ ৭৯ হাজার টাকার ছয়টি প্রকল্পের কাজ চলমান আছে।

নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের তথ্য অনুযায়ী, ৩২ কোটি ৪২ লাখ ২১ হাজার টাকায় জেলা সড়ক উন্নয়ন প্রকল্প, ৫৫ কোটি ৩১ লাখ ৪৬ হাজার টাকায় ক্ষতিগ্রস্ত সড়কগুলোর সংস্কার, ২২ কোটি ৮৯ লাখ ২৫ হাজার টাকায় নজিপুর-ধামইরহাট এবং জয়পুরহাট সড়ক উন্নয়ন প্রকল্প, ৬৫ কোটি ২২ লাখ টাকায় নওগাঁ-বদলগাছী-পত্নীতলা সড়ক উন্নয়ন এবং মহাদেবপুর-বদলগাছী ব্রিজ নির্মাণ প্রকল্পের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে।

পাশাপাশি ১২০ কোটি ৫৭ লাখ ৪০ টাকায় পত্নীতলা-সাপাহার-পোরশা-রহনপুর সড়ক উন্নয়ন প্রকল্প, ছয় কোটি ৮৩ লাখ ৫২ হাজার টাকায় জেলা সড়ক উন্নয়ন প্রকল্পের (রাজশাহী জোন) আওতায় জয়পুরহাট-আক্কেলপুর-বদলগাছী সড়কের উন্নয়নকাজ সম্পন্ন হয়েছে।  

আত্রাই উপজেলার বাসিন্দা কৃষক ময়নুল হক বলেন, “এলাকার রাস্তাঘাট উন্নত হওয়ার কারণে খুব সহজেই অল্প সময়ের মধ্যে আমাদের উৎপাদিত ফসল ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় পাঠাতে পারছি। যার ফলে এই এলাকার কৃষকরা এখন আগের তুলনায় অনেক বেশি লাভবান। একদিকে যাতায়াতে সময় যেমন কম লাগছে, আবার যথা সময়ে পণ্য বাজারে নিয়ে ন্যায্যমূল্য পাচ্ছি।”

পত্নীতলা উপজেলার বাসিন্দা আলতাফ হোসেন বলেন, “প্রত্যন্ত গ্রামের ছেলেমেয়েরা এখন শহরে গিয়ে লেখাপড়া করতে পারছে। কৃষিপণ্য সকালে বাজারে নিয়ে বিক্রি করে দুপুরের মধ্যে গ্রামে ফিরতে পারছেন কৃষকরা। যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ার কারণে এ জেলায় অনেক কর্মসংস্থানও হয়েছে। নিজেদের জেলার পাশাপাশি অন্য জেলার মানুষও এখন এখানে কাজের জন্য আসছেন।”

ঢাকার ইসলামপুর থেকে কাপড় এনে নওগাঁয় ব্যবসা করেন রফিক মিয়া। তিনি বলেন, “আগে ঢাকা থেকে মাল আনতে আমাদের অনেক সময় নষ্ট হতো। এখন খুব সহজেই আমরা পণ্য আনা-নেওয়া করতে পারছি।“  

রফিক মিয়া আরও বলেন, “আমরা ঈদ, পূজা ও নববর্ষসহ কয়েকটা সিজনে ব্যবসা করি। এ সময় ঢাকা থেকে আমাদের অনেক পণ্য আনতে হয়। আগে সেটা খুবই কষ্টসাধ্য ও সময় সাপেক্ষ ব্যাপার ছিল। কিন্তু বর্তমান উন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে আমরা দিনের মধ্যেই পণ্য নওগাঁয় আনতে পারছি।”

বর্তমান সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় নওগাঁর যোগাযোগ ব্যবস্থায় এমন পরিবর্তন এসেছে বলে জানিয়েছেন নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সাজেদুর রহমান।

সাজেদুর রহমান বলেন, “জেলায় ১৪ বছরে ৯৩১ কোটি পাঁচ লাখ ২৪ হাজার টাকা ব্যয়ে সড়ক এবং সেতু নির্মাণ করা হয়েছে। এসব সড়ক ও সেতু নির্মাণে যোগাযোগ ব্যবস্থা সমৃদ্ধ হয়েছে। এখানকার মানুষের জীবনমানের পরিবর্তন হয়েছে। এটি বর্তমান সরকারের অনেক বড় সাফল্য।  আরও কিছু প্রকল্প চলমান রয়েছে, সেগুলো শেষ হলে এই অঞ্চল অর্থনৈতিক দিক দিয়েও অনেক এগিয়ে যাবে।”

Link copied!