• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

বহিরাগত, যানজট ও শব্দদূষণমুক্ত ক্যাম্পাস চান ঢাবি শিক্ষার্থীরা


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৬, ২০২৪, ০৭:০৫ পিএম
বহিরাগত, যানজট ও শব্দদূষণমুক্ত ক্যাম্পাস চান ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ সীমিতকরণ, অবাধে যান চলাচল নিয়ন্ত্রণ এবং শব্দদূষণমুক্ত নিরাপদ ক্যাম্পাসের দাবিতে পদযাত্রা ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

বুধবার (৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ সময় শিক্ষার্থীরা বলেন, “আমাদের ক্যাম্পাসকে বহিরাগতমুক্ত করা সম্ভব নয়, তবে বহিরাগত সীমিতকরণ সম্ভব। বিভিন্ন দিবস ও উৎসব পালনে ক্যাম্পাসে বহিরাগতদের যাতায়াত বেড়ে যায়। শিক্ষার্থীদের নিজেদেরই বহিরাগত মনে হয়। আমাদের দাবি, পরিবেশ বান্ধব ক্যাম্পাস।”

ইংরেজি বিভাগের শিক্ষার্থী আনিকা তাহসিন হাফসা বলেন, “জাতীয় ছুটির দিন ও বিভিন্ন উৎসবের দিনে ক্যাম্পাস যেন পর্যটন এলাকায় পরিণত হয়। টিএসসির কাছে নারী শিক্ষার্থীদের দুটি হল রোকেয়া হল ও শামসুন্নাহার হল রয়েছে। তাদের অনেকেই টিউশনি শেষ করে হলে ফিরতে সন্ধ্যা পার হয়ে যায়। আর এ সময় প্রায়ই ফিজিক্যাল ও মেন্টাল হ্যারাসমেন্টের শিকার হতে হয়।“

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী রেদওয়ান ইসলাম বলেন, “এই মুহূর্তে আমার ডিপার্টমেন্টে ক্লাস চলমান। ক্লাস না করে এখানে দাঁড়িয়েছি। কারণ ক্লাসের চাইতে জীবনের নিরাপত্তা নিশ্চিত করা বেশি জরুরি।”

আইন বিভাগের শিক্ষার্থী সাখাওয়াত জাকারিয়া বলেন, “আমরা প্রথমেই বলতে চাই, আমরা বহিরাগতমুক্ত ক্যাম্পাস নয় বরং বহিরাগত সীমিত ক্যাম্পাস এবং বহিরাগত যানবাহন সীমিতকরণ চাই। আমাদের দ্বিতীয় দাবি শব্দদূষণমুক্ত ক্যাম্পাস।”

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা টিএসসি থেকে উপাচার্য কার্যালয় অভিমুখে পদযাত্রা করেন। এরপর উপাচার্য বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা। স্মারকলিপিতে তারা তিনটি দাবির কথা উল্লেখ করেন। দাবিগুলো হলো— ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ সীমিতকরণ; অবাধ যান চলাচল নিয়ন্ত্রণ; অনিয়ন্ত্রিত গাড়ির হর্ন ও যত্রতত্র শব্দদূষণ প্রতিরোধ।

Link copied!