• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুরে ১৪০০ টন ডাল নিয়ে জাহাজ অর্ধনিমজ্জিত


পিরোজপুর প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩, ০৯:১১ পিএম
পিরোজপুরে ১৪০০ টন ডাল নিয়ে জাহাজ অর্ধনিমজ্জিত

পিরোজপুরে টিসিবির ১ হাজার ৪শ মে. টন মুশুরির ডালবোঝাই এমভি স্কাই নামের একটি জাহাজের সঙ্গে রূপসা-১ নামের অন্য একটি জাহাজের সংঘর্ষ ঘটে। এতে এমভি স্কাই জাহাজের তলা ফেটে যায়।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকালে জাহাজটি কাউখালীর সন্ধ্যা নদীতে তাই জরুরি নোঙর করে।

এর আগে, বুধবার মধ্যরাতে ঝালকাঠি গাবখান চ্যানেলে এ ঘটনা ঘটে।

এম ভি স্কাই জাহাজের মাস্টার মো. হান্নান বিষয়টি নিশ্চিত করেন।

জাহাজ মাস্টার মো. হান্নান জানান, ১ হাজার ৪০০ মে. টন মুশুরি ডালবোঝাই এমভি স্কাই জাহাজটি চট্টগ্রাম থেকে যশোরের নোয়াপাড়া যাচ্ছিল। বরিশাল থেকে ছেড়ে ঝালকাঠির গাবখান নদীতে এলে রাত ১২টার দিকে রূপসা-১ নামের অন্য একটি জাহাজের সঙ্গে সংঘর্ষ ঘটে।

এ সময় এমভি স্কাই নামের ওই জাহাজটি কিছুদূর আসার পরে বুঝতে পারে যে তাদের জাহাজের তলা ফেটে গেছে। পরে অর্ধ নিমজ্জিত অবস্থায় জাহাজটি পিরোজপুরের কাউখালী সন্ধ্যা নদীর লঞ্চ ঘাট এলাকায় নদীতে থেমে থাকা অন্য একটি জাহাজের সঙ্গে এসে নোঙর করে।

দুর্ঘটনার সংবাদ পেয়ে কাউখালী থানা পুলিশ, ফায়ার সার্ভিস ও নৌ পুলিশ ঘটনাস্থলে গিয়ে উদ্ধার অভিযান চালাতে গেলে জাহাজ কর্তৃপক্ষ উদ্ধার অভিযান চালাতে দেয়নি। পরে পিরোজপুরের জেলা প্রশাসন চট্টগ্রামে জাহাজের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে। তারা জানান অন্য একটি মালবাহী জাহাজ ঘটনাস্থল গিয়ে ডাল উদ্ধার করবে।

পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান জানান, ঘটনাটি শোনার পরপরই তিনি ঘটনাস্থলে গিয়ে ক্ষতিগ্রস্ত জাহাজটি পরির্দশন করেছে। তিনি জাহাজ কর্তৃপক্ষ এবং মালামালের মালিক দুপক্ষের সঙ্গে কথা বলেছেন। এছাড়া জাহাজটি উদ্ধারের জন্য বিআইডব্লিউটিসির উদ্ধারকারী জাহাজকে খবর দেওয়া হয়েছে। জাহাজটির সকল মালামাল নিরাপত্তা এবং দ্রুত জাহাজের মালামাল খালাস করে জাহাজটি যেন ডুবে না যায় তার জন্য ব্যবস্থা গ্রহণ করেন।

এদিকে এ দুর্ঘটনার কারণ অনুসন্ধানের জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (রাজম্ব) মোহাম্মদ আমীনুল ইসলামকে প্রধান করে ৩ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি করা হয়েছে।

Link copied!