• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জ্বিলকদ ১৪৪৫

বড়পুকুরিয়ার স্ট্রিম পাইপ মেরামত, বিদ্যুৎ উৎপাদন শুরু


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: মে ১, ২০২৩, ০১:৪০ পিএম
বড়পুকুরিয়ার স্ট্রিম পাইপ মেরামত, বিদ্যুৎ উৎপাদন শুরু

দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের ৩ নম্বর ইউনিটের উৎপাদন কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। স্ট্রিম পাইপ ফেটে যাওয়ায় দুই দিন বন্ধ ছিল বিদ্যুৎকেন্দ্রটির এই ইউনিটের উৎপাদন কার্যক্রম।

রোববার (৩০ এপ্রিল) বিকেলে পাইপের মেরামত কার্যক্রম শেষে পুনরায় উৎপাদন শুরু করে কর্তৃপক্ষ। এর আগে শুক্রবার (২৮ এপ্রিল) সন্ধ্যা পৌনে ৭ টায় স্ট্রিম পাইপ ফেটে যাওয়ায় এই ইউনিটে বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

জানা যায়, ২০০৬ সালের দিকে কয়লাভিত্তিক এই তাপবিদ্যুৎটি নির্মাণ হয়। এরপর ৩টি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম চালু করে কর্তৃপক্ষ। এর মধ্যে ১ নম্বর ও ২ নম্বর ইউনিটের সক্ষমতা ১২৫ মেগাওয়াট। ৩ নম্বর ইউনিটের সক্ষমতা ২৭৫ মেগাওয়াট।

প্রযুক্তিগত সমস্যার কারণে তাপবিদ্যুৎকেন্দ্রটির ২ নম্বর ইউনিটের বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম বন্ধ করা হয়। তবে চালু রাখা হয় বাকি দুই ইউনিট। বর্তমানে ১ নম্বর ইউনিটে প্রতিদিন কয়লা ব্যবহার হচ্ছে ৯০০ থেকে ১০০০ হাজার মেট্রিক টন এবং ৩ নম্বর ইউনিটে ২৬০০ মেট্রিক টন। বর্তমানে ২ নম্বর ইউনিটের ওভার হোল্ডিংয়ের কাজ চলছে।  

এদিকে স্ট্রিম পাইপ ফেটে যাওয়ায় ৩ নম্বর ইউনিটের উৎপাদন কার্যক্রম বন্ধ রাখা হলেও চালু ছিল ১ নম্বর ইউনিটের উৎপাদন কার্যক্রম। ১ নম্বর ইউনিটে উৎপাদন হচ্ছে ৭০ থেকে ৮০ মেগাওয়াট বিদ্যুৎ।

৩ নম্বর ইউনিটের উৎপাদন কার্যক্রম শুরুর বিষয়টি নিশ্চিত করেছেন তাপবিদ্যুৎকেন্দ্রের সহকারী প্রকৌশলী মহসিনুল ইসলাম। তিনি জানান, বিকেলে মেরামত শেষে শুরু হয় উৎপাদন কার্যক্রম এবং রাত থেকে উৎপাদিত বিদ্যুতের ২০০ মেগাওয়াট জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

Link copied!