• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

৩ দিন বন্ধের পর রামপাল বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন শুরু


বাগেরহাট প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩, ১০:৪৮ এএম
৩ দিন বন্ধের পর রামপাল বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন শুরু
ছবি : সংগৃহীত

যান্ত্রিক ত্রুটির কারণে তিন দিন বন্ধ থাকার পর আবারও উৎপাদন শুরু হয়েছে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রের। সোমবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উৎপাদনে যায় কেন্দ্রটি।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) কেন্দ্রটির ছাই নির্গমন প্রক্রিয়ার ত্রুটিজনিত কারণে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। এখন জাতীয় গ্রিডে সরবরাহ হচ্ছে ২৬০ মেগাওয়াট বিদ্যুৎ।

তাপবিদ্যুৎকেন্দ্রের উপমহাব্যবস্থাপক মো. আনোয়ারুল আজিম বিষয়টি নিশ্চিত করেছেন।

আনোয়ারুল আজিম বলেন, “যান্ত্রিক ত্রুটির কারণে শুক্রবার থেকে বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যায়। ত্রুটি সারিয়ে সোমবার আবারও উৎপাদন শুরু হয়েছে এ বিদ্যুৎকেন্দ্রের।”

এর আগে, টারবাইন ত্রুটির কারণে ১৬ জুলাই বন্ধ হয়ে যায় রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র। টারবাইন মেরামত শেষে ২০ জুলাই উৎপাদন শুরু হয়।

গত বছরের ১৭ ডিসেম্বর রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রটি চালু হওয়ার পর ৯ মাসে আটবার বন্ধ হয়েছে এ প্ল্যান্টটি। আটবারের মধ্যে পাঁচবার বন্ধ হয় টার্বাইন ত্রুটি, বয়লার টিউব লিকেজ, কুলিং হিটার ছিদ্র, হাই প্রেশার স্টিম লিকেজ, অয়েল লিকেজ ও গ্ল্যান্ডফিল লিকেজের কারণে। আর তৃতীয়বার বন্ধ হয়েছে কয়লা সংকটে।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (বিআইএফপিসিএল) মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট ও রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের ১৩২০ মেগাওয়াটের দুটি ইউনিটের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট চালু হয় ২০২২ সালের ১৭ ডিসেম্বর। আর ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটের উদ্বোধন চলতি মাসেই হওয়ার কথা রয়েছে। চলতি মাসে ভারত ও বাংলাদেশের দুই প্রধানমন্ত্রী ভার্চুয়ালি দ্বিতীয় ইউনিটের উদ্বোধন করবেন বলে জানিয়েছে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ।

Link copied!