• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

শিগগিরই কাঁচা মরিচের দাম কমবে : বাণিজ্যমন্ত্রী


রংপুর প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৩, ২০২৩, ০৬:৪৩ পিএম
শিগগিরই কাঁচা মরিচের দাম কমবে : বাণিজ্যমন্ত্রী

কাঁচা মরিচ আমদানির অনুমতি দেওয়া হয়েছে, শিগগিরই দাম কমে যাবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার (৩ জুলাই) দুপুরে একদিনের সফরে রংপুরে এসে নগরীর কামাল কাছনা এলাকার বাসভবনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, “যেহেতু সারা বিশ্বেই দ্রব্যমূল্যের ইনফ্লেশন রয়েছে। এটা নিয়ন্ত্রণেও আমরা নানা পদক্ষেপ নিয়েছি। যেমন আমরা এক কোটি পরিবারকে সাশ্রয়ী মূল্যে খাবার দিচ্ছি। এ মাস থেকে চালও দেওয়া শুরু হবে। আমরা চেষ্টা করি কন্ট্রোল করার জন্য। আশা করছি এটা একটু সহনীয় মাত্রায় আসবে।”

টিপু মুনশি বলেন, “আমরা কাঁচা মরিচ আমদানির পারমিশন দিয়েছি, মরিচ আসাও শুরু হয়েছে। আশা করছি যে দাম কমে যাবে। আমি শুনেছি যে মরিচের দাম এখন কমের দিকে এসেছে। মূলত এটা কৃষি মন্ত্রণালয় কন্ট্রোল করে।”

তিনি আরও বলেন, “দ্রব্যমূলের ঊর্ধ্বগতি কমানোর জন্য চেষ্টা করছে সরকার। যখনই প্রয়োজন হবে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন ইমপোর্টের, যেমন পেঁয়াজের দিয়েছেন, টমেটোর দিয়েছেন। এই মাঝখানে বৃষ্টি, ঈদ বিভিন্ন কারণে ট্রান্সপোর্টের সমস্যার জন্য একটু স্লো হয়েছে। আর কিছু সুযোগ সন্ধানী ব্যবসায়ী তো সুযোগ নেয়ই। তারপরও আমি মনে করি দু-একদিনের মধ্যে আরও কমে আসবে।”

মন্ত্রী বলেন, “সুযোগ সন্ধানী কথাটার সঙ্গেই তো সুযোগ বিষয়টি রয়েছে, এটা ব্যবসায়ীরা নেয়ই। এখানে আমরা সব সময় চেষ্টা করি সেটাকে কন্ট্রোল করার জন্য। আমরা যে শতভাগ সফল হই তা বলি না, কিন্তু সরকারের চেষ্টা অব্যাহত রয়েছে। জনগণকেও এ ব্যাপারে বেশ অ্যাকটিভ থাকতে হবে।”

Link copied!