• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

যমুনার পাড়ে উন্মোচিত হলো ‘মুক্তির সংগ্রাম’


সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: মে ২, ২০২৩, ০৮:৫৮ এএম
যমুনার পাড়ে উন্মোচিত হলো ‘মুক্তির সংগ্রাম’

সিরাজগঞ্জে যমুনা নদীর তীরে নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক ভাস্কর্য ‘মুক্তির সংগ্রাম’ উন্মোচন করা হয়েছে। দৃষ্টিনন্দন এ ভাস্কর্যটি নদীর পাড়কে আরও নান্দনিক করে তুলেছে।

সোমবার (১ মে) বিকেল ৫টার দিকে শহররক্ষা বাঁধ যমুনা নদীর হার্ড পয়েন্টে এ ভাস্কর্যের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম আনুষ্ঠানিকভাবে এটির উদ্বোধন ঘোষণা করেন।

এ সময় উপমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস হৃদয় দিয়ে সবাইকে অনুধাবন করতে হবে। এ ‘মুক্তির সংগ্রাম’ ভাস্কর্য বাঙালির স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় তরুণ প্রজন্মের স্বদেশপ্রেমে সাহস ও শক্তি জোগাবে।

৬০ লাখ টাকা ব্যয়ে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড এ ভাস্কর্যটি নির্মাণ করেছে। ভাস্কর্যের প্রতিকৃতি করেছেন দেশবরেণ্য ভাস্কর্যশিল্পী হামিদুজ্জামান খান। এটি নির্মাণ করেন চিত্রশিল্পী অভিজিৎ রায়। এ কাজে সহযোগিতা করেছেন ভারতের শিল্পী ওমর ও উত্তম।

জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কবির বিন আনোয়ার।

কবির বিন আনোয়ার বলেন, ভাস্কর্যে দুটি স্তরের মধ্যে ওপরের অংশে সরাসরি চারজন মুক্তিযোদ্ধার অবয়ব। যার মধ্যে তিনজন পুরুষ ও একজন নারী। এর মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে নারী ও পুরুষের প্রত্যক্ষ অংশগ্রহণ তুলে ধরা হয়েছে। আর নিচের অংশে মুক্তিযুদ্ধে বাঙালিদের অংশগ্রহণও তুলে ধরা হয়েছে। রয়েছে বর্তমান প্রজম্মের শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করার বহিঃপ্রকাশ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক নূরুল ইসলাম সরকার। অতিথি ছিলেন ভাস্কর্যশিল্পী হামিদুজ্জামান খান এবং শিক্ষাবিদ ও লেখক ড. জাফর ইকবাল।

ভাস্কর্য নির্মাণের বিষয়ে নির্মাতা অভিজিৎ রায় বলেন, “দেশ-বিদেশে অনেক কাজ করলেও এতো নান্দনিক নদীর পাড়ে ভাস্কর্য নির্মাণ এটাই আমার প্রথম কাজ।”

ভাস্কর্য উদ্বোধনকালে সিরাজগঞ্জ পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কে এম হোসেন আলী হাসান, সহসভাপতি আবু ইউসুফ সূর্য, সৈয়দ আব্দুর রউফ মুক্তা ও সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার উপস্থিত ছিলেন।

Link copied!