• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

নিষেধাজ্ঞার ভয় দেখিয়ে লাভ নেই, সংবিধান অনুযায়ীই নির্বাচন : কৃষিমন্ত্রী


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: মে ২৩, ২০২৩, ০২:২৮ পিএম
নিষেধাজ্ঞার ভয় দেখিয়ে লাভ নেই, সংবিধান অনুযায়ীই নির্বাচন : কৃষিমন্ত্রী

নিষেধাজ্ঞার ভয় দেখিয়ে লাভ নেই, সংবিধান অনুযায়ীই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (২৩ মে) দুপুর সাড়ে ১২টার দিকে পাবনার সুজানগরে ‘ইয়ার ফ্লো চেম্বার সিস্টেমে’ পেঁয়াজ সংরক্ষণাগার পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, “নিষেধাজ্ঞার ভয় দেখিয়ে সিদ্ধান্ত নেওয়া যাবে? কে নিষেধাজ্ঞা দিল, কে ভয় দেখাল, চক্ষু রাঙাল, তা দেখে সিদ্ধান্ত হবে না। সিদ্ধান্ত হবে ১৭ কোটি মানুষের স্বার্থের কথা বিবেচনা করে। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে এবং সেই নির্বাচনে প্রধানমন্ত্রী, আমিসহ সকল মন্ত্রী, ভিসি, এসপিসহ সবাই নির্বাচন কমিশনের অধীনে কাজ করবে।”

যুক্তরাষ্ট্র আর নিষেধাজ্ঞা দেবে না, এমন দাবি করে আব্দুর রাজ্জাক বলেন, “উন্নত দেশ যারা নিষেধাজ্ঞার ভয় দেখাচ্ছে, আর যারা নিষেধাজ্ঞার অনুমান করছেন তাদের অনুমান করে লাভ নেই। আমার বিশ্বাস, যুক্তরাষ্ট্র আর নিষেধাজ্ঞা দেবে না। কারণ, তারা দায়িত্ববোধের পরিচয় দেবে। তারা বিবেকবোধের পরিচয় দেবে।”

ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়াচ্ছে মন্তব্য করে কৃষিমন্ত্রী বলেন, “আমাদের সাধারণ মানুষের প্রশ্ন, কেন এই আশ্বিন কার্তিক মাস এলেই পেঁয়াজের ঘাটতি হয়, দাম অস্বাভাবিক হয়? পেঁয়াজ নিয়ে নানা রকম রাজনীতি শুরু হয়? ঈদ এলেই আমাদের পেঁয়াজ ব্যবসায়ীরা নানা ষড়যন্ত্র শুরু করে, সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়।”

কৃষক ও ভোক্তা উভয়ের স্বার্থ বিবেচনা করে পেঁয়াজ আমদানির বিষয়ে সিদ্ধান্তের কথা জানিয়ে মন্ত্রী বলেন, “আমরা চেষ্টা করছি পেঁয়াজের সংরক্ষণের সময় কীভাবে বাড়ানো যায়। এ জন্যই আমরা এই আধুনিক সংরক্ষণাগার স্থাপন করেছি। আমরা যদি সফল হই, তাহলে দেশের চাহিদা মিটিয়ে আমরাই ভারতে পেঁয়াজ রপ্তানি করতে পারব। গত বছর আমাদের কৃষক ভাইয়েরা দাম পাননি। অনেক পেঁয়াজ নষ্ট হয়েছে। এ জন্য অনেকেই পেঁয়াজ চাষ না করে ২-৩ লাখ টন পেঁয়াজ উৎপাদন কম হয়েছে।”

কৃষিমন্ত্রী বলেন, “আমাদের মাঠপর্যায়ের কর্মকর্তারা বিভিন্ন জায়গা পরিদর্শন করছেন। দেখছেন এখনো পেঁয়াজ ভালোই আছে, তাই দাম বাড়ার কথা নয়। আপনারা আর কয়েকটা দিন অপেক্ষা করেন। আমরা কৃষকের স্বার্থ দেখে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেব।”

এর আগে কৃষিমন্ত্রী ‘ইয়ার ফ্লো চেম্বার সিস্টেমে’ আধুনিক পেঁয়াজ সংরক্ষণাগার এবং সনাতন পদ্ধতির পেঁয়াজ সংরক্ষণাগার পরিদর্শন করেন।

উত্তরবঙ্গের পেঁয়াজের রাজধানীখ্যাত সুজানগরে প্রথমবারের মতো ‘ইয়ার ফ্লো চেম্বার সিস্টেমে’ আধুনিক পেঁয়াজ সংরক্ষণাগার স্থাপন করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ও উন্নয়ন সংস্থা আশার কারিগরি সহায়তায় উপজেলায় তিনটি ‘ইয়ার ফ্লো চেম্বার সিস্টেমে’ পেঁয়াজ সংরক্ষণাগার স্থাপন করা হয়েছে।

Link copied!