• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

‘ওরা চাচ্ছে আমরা আবার বন্দুক কাঁধে নিই’


মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৪, ০৩:১৩ পিএম
‘ওরা চাচ্ছে আমরা আবার বন্দুক কাঁধে নিই’

“দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরেও আমাদের শান্তি নেই। জনপ্রতিনিধি ও প্রভাবশালীরা আমাদেরকে ভালো থাকতে দিচ্ছে না। মিথ্যা অভিযোগ দিয়ে আমাদেরকে প্রতিনিয়ত হয়রানি ও নির্যাতন করছেন। আমরা কোণঠাসা হয়ে পড়েছি। ওরা চাচ্ছে আমরা আবার বন্দুক কাঁধে নিই।”

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকালে র‌্যাব-৮-এর পক্ষ থেকে ঈদ উপহার নেওয়ার সময় কথাগুলো বলছিলেন সুন্দরবনে দস্যু জীবন ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসা ব্যক্তিরা।

র‌্যাব-৮-এর অধিনায়ক লে. কর্ণেল কাজী যুবায়ের আলম শোভন এ সময় উপস্থিত ছিলেন।

একসময় সুন্দরবন কাঁপানো দুর্ধর্ষ দস্যু শান্ত বাহিনী সদস্য বশির আহম্মেদ শেখ (৬০) ওই র্যাব কর্মকর্তাকে বলেন, “আপনি একটু টিএনও (উপজেলা নির্বাহী কর্মকর্তা) ও চেয়ারম্যানের কাছে আমাদেরকে নিয়ে যান। আমরা শেষ হয়ে যাচ্ছি স্যার।”

বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন র‌্যাবের  এই কর্মকর্তা।

পরে মোংলা বন্দর শিল্প এলাকায় বন বিভাগের ফুয়েল জেটি সংলগ্ন এলাকায় আত্মসমর্পণ করা এসব বনদস্যুদের হাতে ঈদ উপহার ও নগদ অর্থ তুলে দেন লে. কর্ণেল কাজী যুবায়ের আলম শোভন।

এদিন ২৭টি বাহিনীর ২৮৪ বনদস্যুদের হাতে ঈদ উপহার সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করা হয়। উপহার সামগ্রীর মধ্যে রয়েছে চাল, তেল, ঘি, সেমাই, চিনি, দুধ, লবণ, বাদাম, কিসমিস, জিরা, মসলা ও পেঁয়াজসহ অন্যান্য সামগ্রী। ঈদের আগ মুহূর্তে র‌্যাবের পক্ষ থেকে উপহারসামগ্রী পেয়ে সন্তোষ প্রকাশ করেন আত্মসমর্পণকৃত দস্যুরা।

এ সময় লে. কর্নেল কাজী যুবায়ের আলম বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালের ১ নভেম্বর সুন্দরবনকে জলদস্যু মুক্ত ঘোষণা করেন। সেই শান্তির সুবাতাস বইছে সুন্দরবনে। অপহরণ করে মুক্তিপণ দাবি ও হত্যার ঘটনা এখন আর নেই। অপরদিকে আত্মসমর্পণকারী জলদস্যুরা পুনর্বাসিত হয়ে স্বাভাবিক জীবনযাপন করছেন। আমরা প্রতিনিয়ত তাদের সাথে যোগাযোগ রাখছি এবং তাদের সমস্যার সমাধান করছি।”

Link copied!