• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সুন্দরবনে মধু আহরণ মৌসুম শুরু ১ এপ্রিল, অপেক্ষায় মৌয়ালরা


মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৩১, ২০২৪, ১২:২১ পিএম
সুন্দরবনে মধু আহরণ মৌসুম শুরু ১ এপ্রিল, অপেক্ষায় মৌয়ালরা

সুন্দরবনে মধু আহরণ মৌসুম শুরু হচ্ছে ১ এপ্রিল থেকে। এবার মধু আহরণের লক্ষ্যমাত্রা ৬০০ কুইন্টাল। এরই মধ্যে নৌকা মেরামত মহাজনদের কাছ থেকে দাদন নিয়ে সুন্দরবনে যাওয়ার সব প্রস্তুতি মৌয়ালরা। বনে ঢোকার পাস-পারমিটের জন্য অপেক্ষা করছেন তারা।

তবে ১৫ মার্চ থেকে গোটা সুন্দরবনে মধু আহরণের মৌসুম শুরু হয়েছে।

মৌসুম ১৫ দিন এগিয়ে আনলেও পূর্ব সুন্দরবন এলাকার মৌয়ালদের তাতে আগ্রহ নেই। কারণ এই আগাম সময়ে পূর্ব সুন্দরবনের গাছে ফুল ফোটে না। এই সময়টাতে পশ্চিম সুন্দরবনের গাছে আগাম ফুল চলে আসায় সাতক্ষীরা, কয়রা এলাকার মৌয়ালরা যান মধু সংগ্রহে। মূলত জলবায়ু পরিবর্তনজনিত কারণে বনের কোনো কোনো অংশের গাছে আগাম ফুল চলে আসে। এ কারণে তিন বছর ধরে আগাম আসা ফুলের মধুটা সংগ্রহের জন্যই এই সিদ্ধান্ত নেয় বন বিভাগ।

বন বিভাগ জানায়, এ বছর ৬০০ কুইন্টাল মধু এবং ২০০ কুইন্টাল মোম আহরণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। যেখানে গত বছর আহরণ হয়েছিল ৫৪১ কুইন্টাল মধু এবং ১৬১ কুইন্টাল মোম। মধু সংগ্রহের নিয়ম এবং বন আইনের নীতিমালা অনুসরণ করে ১ এপ্রিল থেকেই মৌয়ালদের পাস (অনুমতিপত্র) দেওয়া শুরু হবে।

মৌয়াল নজরুল ফরাজী ও আউয়াল খান জানান, তারা মধু সংগ্রহে যাওয়ার জন্য প্রস্তুত। এখন বন বিভাগের অনুমতির অপেক্ষায় রয়েছেন। তাদের একেক দলে ১০-১২ জন করে মৌয়াল রয়েছেন।

মৌয়ালরা আরও জানান, গত বছর তাঁদের দলের প্রত্যেক সদস্য দুই মণ করে মধু পেয়েছিলেন। পাস সংগ্রহ, সরকারি রাজস্ব এবং খাওয়া খরচ মিলিয়ে মৌসুমে তাঁদের একেকজনের খরচ হয় ১২ হাজার থেকে ১৫ হাজার টাকা। আর দুই মণ মধু বিক্রি করে একেকজন পেয়েছিলেন ৬০ হাজার টাকা। এ বছরও আশানুরূপ মধু পাবেন বলে মনে করছেন তারা।

মধু ব্যবসায়ী রাসেল আহমেদ বলেন, ‘গত বছর তিন লাখ টাকা বিনিয়োগ করেছিলাম। এ বছরও একই পরিমাণ বিনিয়োগের আশা আছে। গত বছর প্রায় ১৪ মণ মধু বিক্রি করেছি। কেজিপ্রতি মধু খুচরা বিক্রি হয়েছে প্রকারভেদে এক হাজার থেকে এক হাজার ৪০০ টাকা পর্যন্ত।’

পূর্ব বন বিভাগের মোংলার চাঁদপাই স্টেশন কর্মকর্তা শেখ মোহাম্মদ আনিসুর রহমান রোববার সকালে মুঠোফোনে বলেন, ১৫ মার্চ থেকেই মূলত মধু আহরণের মৌসুম শুরু হয়েছে। কিছু মৌয়াল সে সময় বনে গেলেও আশানুরূপ মধু না পাওয়ায় ফিরে আসে। মূলত জলবায়ুর পরিবর্তনজনিত কারণে পূর্ব সুন্দরবনের গাছে ফুল একটু দেরিতে আসে। তাই ১ এপ্রিল থেকেই পুনরায় বনে যাবেন মৌয়ালরা।
 

Link copied!