• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

মফস্বলের ক্লিনিক বিশ্ব স্বীকৃতি পেয়েছে : স্বাস্থ্যমন্ত্রী


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: মে ৩০, ২০২৩, ০৯:৪৬ পিএম
মফস্বলের ক্লিনিক বিশ্ব স্বীকৃতি পেয়েছে : স্বাস্থ্যমন্ত্রী

মফস্বলের কমিউনিটি ক্লিনিকগুলো বিশ্ব স্বীকৃতি পেয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (৩০ মে) বিকেলে কক্সবাজার-টেকনাফ সড়কের রামুর চেইন্দায় হোপ ফাউন্ডেশন কার্যালয়ে নবনির্মিত ‘হোপ মেটার্নিটি অ্যান্ড ফিস্টুলা সেন্টার’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ স্বাস্থ্য সেবায় অনেকদূর এগিয়েছে। মাতৃ ও শিশু মৃত্যু কমিয়ে আমরা এসডিজি অর্জন করতে পেরেছি। আগে নানান রোগে লোকজন মরতো, চিকিৎসার ব্যবস্থা ছিল না বললেই চলে। কিন্তু আজকে মফস্বলের কমিউনিটি ক্লিনিক বিশ্ব স্বীকৃতি পেয়েছে। এটাকে জাতিসংঘ বিশ্বের রোল মডেল হিসেবে ঘোষণা দিয়েছে।”

তিনি বলেন, “হোপ ফাউন্ডেশন প্রসবজনিত ফিস্টুলা নিয়ে যে সেবার কার্যক্রম চালাচ্ছে তা দেশের জন্য অভাবনীয়। কক্সবাজারের মতো জায়গায় হোপ মেটার্নিটি ও ফিস্টুলা সেন্টার গড়ে ১০৪ বেডের মাতৃ সেবার আয়োজন দুঃসাহসিক বিষয়। এ কার্যক্রম সত্যি অতুলনীয়।”

হোপ ফাউন্ডেশনের বোর্ড অব ডিরেক্টর্সের সদস্য ডা. সিরাজুল ইসলাম শিশিরের সভাপতিত্বে উদ্বোধনীতে স্বাগত বক্তব্য দেন- হোপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডা. ইফতিখার উদ্দিন মাহমুদ মিনার।

হোপের কান্ট্রি ডিরেক্টর কে এম জাহিদুজ্জামানের সঞ্চালনায় আরও বক্তব্য দেন- কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা মুস্তফা, স্বাস্থ্য সেবা বিভাগের হাসপাতাল অনুবিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক শেখ মনিরুজ্জামান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম, কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, ফিস্টুলা ফাউন্ডেশনের সিইও কেটি গ্রান্ট।

Link copied!