• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ধর্ষণের দায়ে এক তরুণের ১০ বছরের কারাদণ্ড


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: মে ১৫, ২০২৩, ০৯:৪২ পিএম
ধর্ষণের দায়ে এক তরুণের ১০ বছরের কারাদণ্ড

ফরিদপুরে ধর্ষণের দায়ে রাকিবুল হাসান মিয়া নামের এক তরুণকে ১০ বছরেরে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাস বিনাশ্রম করাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৫ মে) দুপুর ১টার দিকে ফরিদপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. হাফিজুর রহমান এ আদেশ দেন।

এ সময় আসামি আদালতে হাজির ছিলেন। রায়ের পর তাকে পুলিশ প্রহরায় জেলা কারাগারে নিয়ে যাওয়া হয়।

চার বছর আগে ২০১৯ সালের ২০ আগস্ট বিকেল সাড়ে ৪টার দিকে ভাঙ্গার পশ্চিম হাসামদিয়া মহল্লার একটি রান্না ঘরে চার বছরের এক শিশুকে পাখি ধরার লোভ দেখিয়ে ঘর থেকে বের করে এনে ধর্ষণ করে ওই তরুণ। এ ঘটনায় ওই শিশুর মা বাদী হয়ে ভাঙ্গা থানায় ধর্ষণের অভিযোগে ১৬ বছরের ওই কিশোরকে একমাত্র আসামি করে একটি মামলা করেন। এ মামলার তদন্তকারী কর্মকর্তা ভাঙ্গা থানার উপপরিদর্শক (এসআই) পীযূষ কান্তি হালদার ২০১৯ সালের ২৯ নভেম্বর আদালতে ওই কিশোরকে অভিযুক্ত করে অভিযোগপত্র জমা দেন।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের কৌশলী (পিপি) স্বপন কুমার পাল জানান, ২০০০ সালে নারী ও শিশু নির্যাতন দমন আইন (সংশোধনী) ২০০৩ এর ৯(১) ধারায় এ রায় দেওয়া হয়েছে।

স্বপন কুমার বলেন, আদালত যাকে ১০ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন তিনি এখন ২০ বছরের তরুণ হলেও অপরাধ সংগঠনের সময় তার বয়স ছিল ১৬। এজন্য আদালত তাকে শিশু হিসেবে এ অপরাধের সর্বোচ্চ সাজা দিয়েছেন। এই রায়ের ফলে সমাজে অপরাধ প্রবণতা কমে আসবে এবং দেশে আইনের শাসনের পথ সুগম হবে।

Link copied!