• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ছয় ঘণ্টায় কোরবানির পশুর বর্জ্য অপসারণ করবে কেসিসি


খুলনা প্রতিনিধি
প্রকাশিত: জুন ২৯, ২০২৩, ০৯:৩৬ এএম
ছয় ঘণ্টায় কোরবানির পশুর বর্জ্য অপসারণ করবে কেসিসি

খুলনা মহানগরীতে ৬ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করার ঘোষণা দিয়েছে খুলনা সিটি করপোরেশন (কেসিসি)। ঈদের দিন দুপুর ২টা থেকে তাদের কাজ শুরু হবে। রাত ৮টার মধ্যে নগরীর সড়ক ও সব এলাকা থেকে বর্জ্য অপসারণ করা হবে। সুষ্ঠুভাবে কাজ করতে কেসিসির বর্জ্য ব্যবস্থাপনা শাখার সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে।

কেসিসির বর্জ্য ব্যবস্থাপনা শাখা থেকে জানা গেছে, বর্জ্য অপসারণের জন্য কেসিসির ওয়ার্ড পর্যায়ে ৭১৭ জন শ্রমিক নিয়মিত কাজ করেন। তাদের সঙ্গে দৈনিক মজুরির ভিত্তিতে আরও ১০০ জন শ্রমিক নেওয়া হয়েছে। পাশাপাশি আরও ১০০ জন শ্রমিক নিয়োগের অনুমোদন নেওয়া হয়েছে। প্রয়োজনে তাদেরও কাজে লাগানো হবে। বর্জ্য অপসারণের কাজে কেসিসির বিভিন্ন সাইজের অর্ধশত ট্রাক, গার্বেজ লোডার, পে-লোডার ও যন্ত্রপাতি প্রস্তুত রাখা হয়েছে। কোরবানির বর্জ্য অপসারণের পর ওইসব স্থান থেকে যাতে দুর্গন্ধ ও রোগ জীবাণু না ছড়ায় সেজন্য ৪ হাজার কেজি ব্লিচিং পাউডার এবং ৪০০ লিটার স্যাভলন কেনা হয়েছে। ওয়ার্ড পর্যায়ের পরিচ্ছন্নকর্মীরা এগুলো ছিটানোর কাজ করবেন।

কেসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আব্দুল আজিজ জানান, ঈদের দিন দুপুর ১টা থেকে কাজ শুরুর জন্য শ্রমিকদেরকে প্রস্তুত রাখা হবে। মূল কাজ শুরু হবে দুপুর ২টা থেকে। রাত ৮টার মধ্যেই কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ অপসারণ করে রাজবাঁধের ডাম্পিং গ্রাউন্ডে ফেলা হবে।

মো. আব্দুল আজিজ বলেন, খুলনায় অনেকে ঈদের দ্বিতীয় দিন কোরবানি দেন। ওই বর্জ্যগুলো যাতে অপসারণ করা যায়, এজন্য ঈদের পরদিন এবং তৃতীয়দিনও শ্রমিকরা মাঠে কাজ করবে।

Link copied!