• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

যশোরে চাষ হচ্ছে ভিয়েতনামের কালো ধান


বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রকাশিত: মে ৩, ২০২৩, ০৯:০৬ এএম
যশোরে চাষ হচ্ছে ভিয়েতনামের কালো ধান

যশোরের ঝিকরগাছা উপজেলার শিমুলিয়া ইউনিয়নের আন্দোলপোতা গ্রামে প্রথমবারের মতো আবাদ হচ্ছে ক্যানসার প্রতিরোধী অ্যান্টি-অক্সিডেন্ট পুষ্টিসমৃদ্ধ উচ্চ ফলনশীল ধান। ভিয়েতনামের ব্ল্যাক রাইস (কালো ধান-কালো ভাত) জাতের ধান চাষ করেছেন আলামিন গাজী নামের এক কৃষক। তার এসব প্রজাতির ধান চাষ দেখে আগ্রহী হচ্ছেন অন্য অনেক কৃষক। এ ধরনের ধান চাষে তেমন কোনো রোগবালাই না থাকায় ভালো ফলনের আশা কৃষক আলামিনের।

এমন জাতের ধান চাষের বিষয়ে জানতে চাইলে আলামিন গাজী সংবাদ প্রকাশকে বলেন, “কৃষক পরিবারের সন্তান আমি। ছোট থেকেই কৃষিকাজে আগ্রহী। বর্তমান ব্যবসার পাশাপাশি কয়েক মৌসুমে ধান চাষ করছি। গত বছর ইউটিউবে কালো ভাতের এই কালো বর্ণের ধানের ভিডিও দেখে বগুড়া থেকে তিন কেজি বীজ ধান সংগ্রহ করে বীজতলা তৈরি করে চারা উৎপাদন  করে ২০ শতক (১২ কাঠা) জমিতে চাষ করেছি।”

আলামিন আরও বলেন, “প্রথমে শখের বসে পরীক্ষামূলক আবাদ করা। প্রথমে এলাকার চাষিরা নানা ঝুঁকির কথা বললেও বর্তমান ফলন দেখে ভালো বা উচ্চ ফলনের আশা দেখছি। তা ছাড়া অন্যান্য ধান চাষের তুলনায় ব্ল্যাক রাইসে রোগ বালাই ও খরচ কম হওয়ার ফলে এলাকার অন্যান্য চাষিরাও আগ্রহী হচ্ছেন। আশা করছি বাজারে চাহিদা থাকলে ভালো লাভবান হওয়া সম্ভব।”

এলাকায় নতুন জাতের ধান চাষ সম্পর্কে স্থানীয় কয়েকজন কৃষকরা জানান, প্রথমে যখন এই ধান রোপণ করা হয়েছে, তখন দেখেছি ধানের রং লালচে ধরনের। পরিণত ধানের বর্ণ অনেকটা এমন যে সাধারণত ধান পুড়ে গেলে যে কালচে রং হয়, সে রং ধারণ করে। প্রথমে ভেবেছিলাম ধানগুলো হয়তো পুড়ে গেছে। তবে এখন দেখছি এ ধানের রংই এমন। শুনেছি এটা স্বাস্থ্যের জন্য উপকারী এবং দামও নাকি অনেক বেশি। ভবিষ্যতেও আমরাও লাগাব এসব ধান।

এ বিষয় ঝিকরগাছা উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, “নতুন জাতের এই ব্ল্যাক রাইস ধান চাষের বিষয়টি জানা হয়েছে। চাষির সঙ্গে যোগাযোগের মাধ্যমে জমিটি পরিদর্শনের পর ফলন ও সার্বিক বিষয়ে জানানো যাবে।”

Link copied!