• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

অমিত শাহের আগমনে দুই দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি


বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রকাশিত: মে ৮, ২০২৩, ০৩:২৮ পিএম
অমিত শাহের আগমনে দুই দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বেনাপোল বন্দরের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দরে আসছেন মঙ্গলবার (৯ মে)। সেখানে একাধিক শিলান্যাস কর্মসূচি ও উদ্বোধন অনুষ্ঠানে তার যোগ দেওয়ার কথা রয়েছে। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে সোমবার (৮ মে) ও মঙ্গলবার বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে বলে বন্দর সূত্রে জানা গেছে।

ভারতের পেট্রাপোল ল্যান্ড পোর্ট অথরিটি কর্তৃপক্ষের বরাত দিয়ে পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি শশঙ্ক শেখর ভট্রাচার্য জানান, মঙ্গলবার দুপুর ১২টায় হেলিকপ্টারে কালিয়ালি বিএসএফ ক্যাম্পে এসে নামবেন অমিত শাহ। এরপর সড়ক পথে আসবেন পেট্রাপোল বন্দরে। বন্দর ঘুরে দেখার পাশাপাশি পেট্রাপোল থানার নতুন ভবনের উদ্বোধন করবেন তিনি।

এতদিন পেট্রাপোল থানা ছিল ল্যান্ড পোর্ট অথরিটি কর্তৃপক্ষের একটি ভবনে। থানার জন্য এবার পেট্রাপোল বন্দরের যশোর রোডের পাশে নতুন করে ভবন তৈরি করা হয়েছে। এই ভবনটি তৈরি করে দিয়েছে ল্যান্ড পোর্ট অথরিটি অফ ইন্ডিয়া।

এছাড়াও পেট্রাপোল বন্দরের দ্বিতীয় কার্গো গেট তৈরির জন্য শিলান্যাস করবেন। পেট্রাপোল বন্দরে পণ্য আমদানি-রপ্তানির জন্য একটি মাত্র গেট রয়েছে। ওই গেটের পাশে আরও একটি নতুন গেট তৈরির পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই মূল ফটক তৈরির শিলান্যাস করবেন অমিত শাহ।

অমিত শাহের আগমন উপলক্ষে গোটা পেট্রাপোল সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভারতীয় বিএসএফ ও পুলিশ বাহিনীকে স্ট্যান্ডবাই রাখা হয়েছে। সঙ্গে ডগ স্কোয়ার্ড বাহিনীও রয়েছে। পরিচয়পত্র ছাড়া কাউকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হবে না।  

বেনাপোল স্থলবন্দরের পরিচালক আব্দুল জলিল বলেন, “মঙ্গলবার পেট্রাপোল বন্দরে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসবেন বলে আজ ও আগামীকাল এ বন্দর দিয়ে ভারতের সঙ্গে কোনো কার্যক্রম হবে না। তবে পাসপোর্ট যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।”

Link copied!