• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

দেশের সর্বোচ্চ তাপমাত্রা ঈশ্বরদীতে


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪, ০৬:০৪ পিএম
দেশের সর্বোচ্চ তাপমাত্রা ঈশ্বরদীতে

চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পাবনার ঈশ্বরদীতে। উপজেলাটিতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় যা এ বছরে দেশের সর্বোচ্চ।

জানা যায়, ঈশ্বরদীতে গত পাঁচদিন ধরে তাপপ্রবাহ বিরাজমান থাকায় প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ। রিকশা ও অটোচালকরা গরমে হাঁসফাঁস করছেন। প্রচণ্ড খরায় ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় টিউবওয়েলে পানি উঠছে না। ফলে উপজেলাজুড়ে তীব্র পানি সংকট দেখা দিয়েছে।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের সহকারী পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন বলেন, “১ এপ্রিল ঈশ্বরদীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চলতি মৌসুমে এটি এ উপজেলার সর্বোচ্চ তাপমাত্রা।”

রঞ্জন আরও বলেন, “ঈশ্বরদীসহ আশপাশের এলাকাজুড়ে মাঝারি তাপপ্রবাহ বইছে। এ তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।”

এদিকে তীব্র এই তাপমাত্রার কারণে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। রেলগেট এলাকায় যাত্রীর জন্য প্রখর রোদে দাঁড়িয়ে অপেক্ষা করছিলেন রিকশাচালক আলী হোসেন। তিনি বলেন, “ভেবেছিলাম ঈদের আগ মুহূর্তে সাধারণ মানুষ মার্কেটে আসবে, আমাদের আয়ও একটু বাড়বে। কিন্তু রোদের কারণে তেমন মানুষ আসতে দেখছি না। রোদের তাপ এতই বেশি যে, যাত্রী ডাকার জন্য রাস্তায় একটু দাঁড়াতে পারছি না।”

ফসলের মাঠে আগাছা পরিষ্কার করছিলেন কয়েকজন শ্রমিক। তারা জানান, একদিকে রোদে পুড়ে জমির ফসল নষ্ট হচ্ছে। অন্যদিকে আগাছা জমেছে। তাই বাধ্য হয়ে আগাছা পরিষ্কার করতে মাঠে নেমেছেন। মোতালেব হোসেন নামের এক শ্রমিক বলেন, “তাপ সবের পারতেছিনে। শরীলডে পুড়ে যাচ্ছে। কিন্তুক কিছু করারও নাই। কাজ না করলি খামু কী? তাই মাঠেত পড়ে আছি।”

Link copied!