• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

পেঁয়াজ, আলু ও ডিমের বেঁধে দেওয়া দাম কার্যকর করা হবে: বাণিজ্যমন্ত্রী


রংপুর প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ১২:০৪ পিএম
পেঁয়াজ, আলু ও ডিমের বেঁধে দেওয়া দাম কার্যকর করা হবে: বাণিজ্যমন্ত্রী
ছবি: সংগৃহীত

তিন পণ্যের বেঁধে দেওয়া দাম কার্যকর করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, “বেঁধে দেওয়া পেঁয়াজ, আলু ও ডিমসহ তিনটি পণ্যের দাম শক্তভাবে মনিটরিং করা হচ্ছে। ভোক্তা অধিকারের যথেষ্ট পরিমাণ লোকের অভাব রয়েছে। এরপরেও প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা শক্ত অবস্থানে রয়েছি। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দেওয়া দাম ঠিক করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।”

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকালে রংপুরের সেন্ট্রাল রোডস্থ বাসভবনে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, “আমাদের বিশাল বাজার। আমরা সবাই মিলে বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করছি। তবে পর্যাপ্ত জনবল না থাকায় কিছু অসাধু ব্যবসায়ী সুবিধা নিচ্ছেন। মুক্ত বাজার অর্থনীতিতে সব সময় ব্যবসায়ীদের যে চাপে রাখা যায়, তা কিন্তু নয়। আমরা বাজার নিয়ন্ত্রণে এক কোটি পরিবারকে সাশ্রয়ী মূল্যে খাবার দিচ্ছি।”

যে পণ্যের মজুদ কমে যায় সেই পণ্যের দাম নির্ধারণ করে সরকার উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, “এখন থেকে খুচরা পর্যায়ে প্রতিটি ডিমের দাম হবে সর্বোচ্চ ১২ টাকা, প্রতি কেজি আলু ৩৬ টাকা এবং দেশি পেঁয়াজ ৬৫ টাকা। কোনো কারণ ছাড়াই বাজারে অনেক পণ্যের দাম বেড়েছে। এর মধ্যে আলু, পেঁয়াজ ও ডিমের মতো গুরুত্বপূর্ণ পণ্যও রয়েছে।”

ইলিশ মাছ রপ্তানি নিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, “আমরা সারা বছর ইলিশ রপ্তানি করি না। দুর্গাপূজা পশ্চিমবঙ্গের বাঙালিদের বড় উৎসব। আমরা শুভেচ্ছা স্বরূপ উৎপাদিত ইলিশের মাত্র ২ ভাগ রপ্তানি করি।”

Link copied!