• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কুড়িগ্রামে পাঁচ দিনব্যাপী পন্ডিত বইমেলা


কুড়িগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১২, ২০২৪, ০৬:৫৮ পিএম
কুড়িগ্রামে পাঁচ দিনব্যাপী পন্ডিত বইমেলা

কুড়িগ্রামের চিলমারীতে ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পীদের নিয়ে অনুষ্ঠিত পাঁচ দিনব্যাপী পন্ডিত বইমেলার মঙ্গলবার (১২ মার্চ) ছিল শেষ দিন।

এর আগে শুক্রবার (৮ মার্চ) থেকে ষষ্ঠবারের মতো চিলমারী সরকারি কলেজ মাঠে শুরু হয় এ পন্ডিত বইমেলা।

সকাল থেকে স্থানীয় পাঠকদের পদচারণায় মুখরিত ছিল মেলা প্রাঙ্গন। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় ছিল বাঙালি ও ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক পরিবেশনা।

বইমেলার উদ্বোধন করেছিলেন ১৯৭৪ সালে কুড়িগ্রাম ও চিলমারীতে ‘টেরেডেস হোমস’-এর প্রতিষ্ঠাতা আবুল হোসেন। মেলার উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ও কলামিস্ট সোহরাব হাসান।

পন্ডিত বইমেলার আয়োজক কমিটির আহ্বায়ক কলামিস্ট নাহিদ হাসান নলেজ বলেন, কুড়িগ্রামের চিলমারির দুটি সার্বজনীন উৎসব। একটি অষ্টমীর স্নানের মেলা অন্যটি আমাদের পন্ডিত বইমেলা। এ মেলাটি ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হচ্ছে। যা ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পীদের মিলন মেলা।

দেশবরেণ্য লেখকদের প্রকাশনা ছাড়াও ক্ষুদ্র জাতির লেখকদের রচিত বইপুস্তক নিয়ে অনুষ্ঠিত এ বই মেলায় দিনব্যাপী গণিত অলিম্পিয়াড, ভাষা অলিম্পিয়াড, বিতর্ক, আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে বই তুলে দেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরিফ এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিনহাজুল ইসলাম। পরে মেলাকে উৎস্বর্গ করে স্থানীয় বেসরকারি পাঠাগার গ্রন্থকুটিরের উদ্যোগে নয়া ঘাটা নামের একটি ত্রৈমাসিক সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচন করা হয়। 

Link copied!