• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

নওগাঁয় বাদামের বাম্পার ফলন, খুশি কৃষক


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: মে ২০, ২০২৩, ০৭:০২ পিএম
নওগাঁয় বাদামের বাম্পার ফলন, খুশি কৃষক

চলতি বছর নওগাঁ জেলায় বাদামের ফলন ভালো হওয়ায় খুশি কৃষকরা। এছাড়া ভালো দাম পাওয়ায় বাদাম চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।  

জেলার কৃষি অফিস সূত্রে জানা যায়, জেলার ৩টি উপজেলায় এ বছর বাদাম চাষ করা হয়েছে। এর মধ্যে ৮৮ হেক্টর জমিতে ঢাকা-১ ও ২, ডিজিএম, বারী এবং ঝিঙ্গা জাতের বাদাম চাষ করা হয়েছে।

এছাড়া রানীনগর উপজেলার মিরাট ইউনিয়নে হামিদপুর, জালালাবাদ ও কালীকাপুর গ্রামের কৃষকরা জাম থেকে বাদাম তোলায় ব্যস্ত সময় পার করছেন।

মিরাট গ্রামের কৃষক জামাল মোস্তফা জানান, দুই বিঘা জমিতে বাদাম চাষ করেছেন। এবার বৃষ্টির কম হওয়ার কারণে  বাদাম বড় হয়েছে এবং ফলনও ভালো হয়েছে। বাদাম চাষ করতে খরচ ও পরিশ্রম খুবই কম। বিঘা প্রতি প্রায় চার হাজার টাকার মত খরচ হয়। তবে বাদাম চাষে জমিতে কোনো কীটনাশক দেওয়ার প্রয়োজন হয় না।

কৃষক জাকির জানান, বিল অঞ্চলের এ জমিগুলো আলু চাষ করার পর পড়ে থাকতো। এবার সেই জমিতে বাদাম চাষ করেছেন। কাঁচা বাদামের দাম ২ হাজার থেকে ২ হাজার ৫০০ টাকা এবং শুকনা বাদাম সাড়ে ৩ থেকে ৪ হাজার টাকা।

কৃষক জাবেদ আলী জানান, গত বছর দশ কাঠা জমিতে বাদাম চাষ করে ভাল ফলন পেয়েছেন। এবার ২৫ কাটা জমি বর্গা (আদি) নিয়ে বাদাম চাষ করেছেন।

এ বিষয়ে জেলার রানীনগর উপজেলার কৃষি কর্মকর্তা এসএম গোলাম সারওয়ার বলেন, “এ উপজেলায় এবার ২৫ হেক্টর জমিতে বাদাম চাষ হয়েছে। যা গত বছরের তুলনায় ১০ হেক্টর বেশি। পতিত জমিতে ঝিঙ্গা ও ঢাকা-১ জাতের বাদাম চাষ করে ভাল ফলন পাওয়ায় কৃষকরা উপকৃত হয়েছেন। কৃষি সম্প্রসারণ বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ সার্বক্ষণিক কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে আসছে।” 

Link copied!