• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

দিনাজপুর বোর্ডে এসএসসি পরীক্ষায় বেড়েছে পরীক্ষার্থী


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৩, ০৮:৩৫ পিএম
দিনাজপুর বোর্ডে এসএসসি পরীক্ষায় বেড়েছে পরীক্ষার্থী

সারাদেশের মতো দিনাজপুর বোর্ডের অধীনে ৮টি জেলায় শুরু হতে যাচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। রোববার (৩০ এপ্রিল) সকাল ১০টায় পরীক্ষা শুরু হবে।

গত বছরের তুলনায় দিনাজপুর শিক্ষা বোর্ডে ৮টি জেলার অধীনে অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থী সংখ্যা উভয়ই বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে বেড়েছে অনিয়মিত (পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থী) শিক্ষার্থীর সংখ্যাও।

দিনাজপুর শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, চলতি বছর ২৭৭ টি কেন্দ্রের বিপরীতে ২ হাজার ৭০৩টি শিক্ষা প্রতিষ্ঠানের সর্বমোট ২ লাখ ১ হাজার ৩৫৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। এর মধ্যে নিয়মিত শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭২ হাজার ৯২৬ জন, অনিয়মিত ২৮ হাজার ২৪৪ জন এবং জিপিএ মান উন্নয়ন শিক্ষার্থীর সংখ্যা ১৮৯ জন।

অপরদিকে গত বছর ২৭৭টি কেন্দ্রের বিপরীতে পরীক্ষায় অংশ নিয়েছিল ২ হাজার ৬৭৫টি শিক্ষা প্রতিষ্ঠানের সর্বমোট ১ লাখ ৭৩ হাজার ৯৬১ জন শিক্ষার্থী। আর গত বছর নিয়মিত শিক্ষার্থী সংখ্যা ছিল ১ লাখ ৬৬ হাজার ২৩৬ জন, অনিয়মিত ৭ হাজার ৫৪৫ জন এবং জিপিএ মান উন্নয়ন শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৮০ জন।

বোর্ড সূত্রে আরও জানা যায়, এ বছর শিক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ১ হাজার ৫৯৮ জন এবং ছাত্রী সংখ্যা ৯৯ হাজার ৭৬১ জন। গত বছর ছাত্র সংখ্যা ছিল ৮৭ হাজার ৫৯১ জন এবং ছাত্রী সংখ্যা ছিল ৮৬ হাজার ৩৭০ জন।

এ বছর পরীক্ষায় মোট শিক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে রয়েছে ৮৯ হাজার ৯১৯ জন পরীক্ষার্থী। একইভাবে মানবিক বিভাগে ১ লাখ ৮ হাজার ৮৮৯ জন এবং ব্যবসায় বিভাগে রয়েছে ২ হাজার ৫৫১ জন। অপরদিকে গত বছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট শিক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে অংশ নিয়েছিল ৮২ হাজার ৪৭ জন পরীক্ষার্থী। একইভাবে মানবিক বিভাগে ৮৮ হাজার ৬৮৪ জন এবং ব্যবসায় শিক্ষায় অংশ নিয়েছিল ৩ হাজার ২৩০ জন।

Link copied!