• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

আজও ৪২ ডিগ্রির ওপরে চুয়াডাঙ্গার তাপমাত্রা


চুয়াডাঙ্গা প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪, ০৪:৩৩ পিএম
আজও ৪২ ডিগ্রির ওপরে চুয়াডাঙ্গার তাপমাত্রা
তীব্র গরমে স্বস্তি পেতে চোখে-মুখে পানি দিচ্ছেন পথচারী। ছবি : প্রতিনিধি

গত কয়েক দিন ধরে রাজধানীসহ সারা দেশে বইছে তীব্র তাপপ্রবাহ। এর মধ্যে রোববার (২১ এপ্রিল) বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ১৮ শতাংশ।

এর আগে শনিবার (২০ এপ্রিল) চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, “আজ বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এপ্রিল মাসজুড়ে দাবদাহ থাকতে পারে।”

এদিকে টানা তাপপ্রবাহের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে চুয়াডাঙ্গার জনজীবন। রোদের তাপে মানুষের হাঁসফাঁস অবস্থা। অতি প্রয়োজন ছাড়া লোকজন তেমন বাইরে বের হচ্ছে না। তবে বিপাকে পড়েছেন নিম্ন-আয়ের মানুষ। বাধ্য হয়ে তাদের কাজের তাগিদে বাইরে বের হতে হচ্ছে।

চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আওলিয়ার রহমান বলেন, তাপপ্রবাহের কারণে হিটস্ট্রোকের ঝুঁকি থাকে। তাই অতি প্রয়োজন ছাড়া বাইরে বের না হতে পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়া বেশি বেশি পানি ও ফলমূল খেতে বলা হচ্ছে।

অপরদিকে তীব্র এই গরমের কারণে ফসল নষ্ট হওয়ার শঙ্কায় রয়েছেন কৃষকরা। তাই জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিভাস চন্দ্র সাহা কিছু পরামর্শ দিয়েছেন। তিনি জানান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগামী আরও কিছুদিন তীব্র তাপদাহ অব্যাহত থাকতে পারে। এ সময় বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা খুবই কম। এমতাবস্থায় ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক চাষীদের পরামর্শ দেওয়া হয়েছে।

Link copied!