• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সাজা খেটে দেশে ফিরলেন ৪০ বাংলাদেশি মৎস্যজীবী


বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২, ২০২২, ০১:২৯ এএম
সাজা খেটে দেশে ফিরলেন ৪০ বাংলাদেশি মৎস্যজীবী

ভারতের পশ্চিমবঙ্গের জেলখানায় তিন মাস সাজা খেটে দেশে ফিরলেন ৪০ বাংলাদেশি মৎস্যজীবী। এখনো ৪৯ জন ওই দেশের জেলে রয়েছেন।

মঙ্গলবার (১ নভেম্বর) সন্ধ্যায় ৪০ জনকে ‘বিশেষ ট্রাভেল পাসে’ বাংলাদেশের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

গত ১৮ আগস্ট বঙ্গোপসগারে ইলিশ ধরতে গিয়ে সামুদ্রিক ঝড়ের কবলে পড়েন বাংলাদেশের অনেক মৎস্যজীবী। সমুদ্রে ভেসে যাওয়া মৎস্যজীবীদের উদ্ধার করে ভারতীয় জেলে ও সেখানকার কোস্টগার্ড পুলিশ। ওই সময় ৯০ জনকে উদ্ধার করলেও একজনের মৃত্যু হয় পশ্চিমবঙ্গের ডায়মন্ডহারবাল হাসপাতালে।

আটকদের মধ্যে ৪০ জনের নাগরিকত্ব নিশ্চিত হওয়ার পর বাংলাদেশের কলকাতা ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে তাদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেন। এদের মধ্যে ছয়জন পিরোজপুর ও ৩৪ জন বরগুনা জেলার বাসিন্দা।

ভারতে নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার মারেফাত তারিকুল ইসলাম জানান, ফেরত আসা বাংলাদেশি ৪০ জন মৎস্যজীবীর মধ্যে কাকদ্বীপের বুদ্ধপুর ফ্লাডসেন্টারে নিরাপত্তা হেফাজতে ছিলেন ২৩ জন। বাকি ১৭ জন ছিলেন মইপিঠ এলাকায়। খুব তাড়াতাড়ি আরও ২৬ জনকে ফেরত পাঠানো হবে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশি জেলেদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে জাস্টিস অ্যান্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থা তাদের গ্রহণ করে পরিবারের কাছে হস্তান্তর করবে।

Link copied!