• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘দেশের প্রতিটি জেলায় ন্যায়কুঞ্জ নির্মাণ করা হবে’


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: জুন ৩, ২০২৩, ০৬:৩১ পিএম
‘দেশের প্রতিটি জেলায় ন্যায়কুঞ্জ নির্মাণ করা হবে’

দেশের প্রতিটি জেলায় ন্যায়কুঞ্জ নির্মাণ করা হবে বলে জানিয়েছেন হাইকোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম। তিনি বলেছেন, “বড় জেলার আদালত চত্বরে ন্যায়কুঞ্জ হবে এক হাজার স্কয়ার ফিট এবং ছোট জেলার জন্য ৮০০ স্কয়ার ফিট।”

শনিবার (৩ জুলাই) দুপুরে দিনাজপুর আদালত চত্বরে বিচার প্রার্থীদের জন্য নির্মিত বিশ্রামাগার ন্যায়কুঞ্জ নির্মাণের ভিত্তিপ্রস্তুর স্থাপন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম বলেন, “বিচার প্রার্থীরা আদালতে এলে তারা বসার জায়গা পান না। এমনকি ওয়াশরুমে যাওয়ার জায়াগা পান না। আইনজীবী সমিতি মনে করে বাইরের লোক কেন আমাদের এখানে আসবে। সেই অবস্থাগুলো মাননীয় প্রধান বিচারপতি অনুভূব করেন। যা তিনি প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরে ন্যায়কুঞ্জ নির্মাণের প্রস্তাব করেন। প্রধানমন্ত্রী সেই প্রস্তাব সাদরে গ্রহণ করে অনুমোদন দিয়েছেন।”

তিনি বলেন, “আদালত প্রাঙ্গণে যাদের নিয়ে আমাদের কাজ চলে। তাদের সুবিধা নিয়ে আমরা কখনোই চিন্তা করি না। একটা সময় ছিল, যখন আদালতগুলোতে বড় বড় বট গাছ ছিল। যেখানে বিচার প্রার্থীরা বিশ্রাম নিতেন। কিন্তু আজ সেটিও নেই। আগামী দুই থেকে তিন মাসের মধ্যে ন্যায়কুঞ্জ নির্মাণের কাজ শেষ হবে। তখন ন্যায়কুঞ্জের বিচার প্রার্থীরা সুফল পাবেন।”

এই বিষয়ে দিনাজপুর গণপূর্ত অধিদপ্তরের নিবাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, ৫১ লাখ টাকা ব্যয়ে দিনাজপুর আদালত চত্বরে এক হাজার স্কয়ার ফুটের ন্যায়কুঞ্জ নির্মাণ হবে।

এসময় দিনাজপুরের জেলা ও দায়রা জজ মো. যাবিদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিচুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জিন্নাহ আল মামুন, দিনাজপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি তহিদুল হক সরকার উপস্থিত ছিলেন।

Link copied!