• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

সিলেট কারাগারে দণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধীর মৃত্যু


সিলেট প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১, ০৯:১০ এএম
সিলেট কারাগারে দণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধীর মৃত্যু

সিলেট কেন্দ্রীয় কারাগারে বন্দি থাকা আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত মুজিবুর রহমান আঙ্গুর মিয়া (৬৮) নামের এক যুদ্ধাপরাধী মারা গেছেন। শুক্রবার (১৩ আগস্ট) দুপুরে তিনি মারা যান।

এর আগে সকালে অসুস্থ হয়ে পড়লে তাকে কারাগার থেকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানেই মারা যান মুজিবুর।

আমৃত্যু সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধী মুজিবুর রহমান ওরফে আঙ্গুর মিয়া হবিগঞ্জের বানিয়াচং উপজেলার কুমারছানা গ্রামের মৃত দরছ উদ্দিনের ছেলে। যুদ্ধাপরাধের দায়ে ২০১৬ সালে তাকে আমৃত্যু কারাদণ্ড দেন আদালত।

মুজিবুর রহমানের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন সিলেট কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার মুহাম্মদ মঞ্জুর হোসেন। তিনি বলেন, বার্ধক্যজনিত রোগে ভোগে মারা গেছেন মুজিবুর।

কারাগার সূত্র জানায়, মুজিবুরকে গ্রেপ্তারের পর ২০১৫ সালের ১২ ফেব্রুয়ারিতে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। ২০১৬ সালের ১ জুন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ তাকে আমৃত্যু কারাদণ্ড প্রদান করেন। পরে তাকে হবিগঞ্জ জেলা কারাগারে প্রেরণ করা হয়। চলতি বছরের ২৫ মে তাকে হবিগঞ্জ জেলা কারাগার থেকে সিলেট কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়।

শুক্রবার বুকের ব্যথাসহ নানা রোগে অসুস্থ হয়ে পড়লে সহকারী সার্জন তাকে উন্নত চিকিৎসার জন্য সিলেট এম এ জি ওসমানী হাসপাতালে প্রেরণ করেন। সেখানে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক মুজিবুরকে মৃত ঘোষণা করেন।

জানা গেছে, মুজিবুর ও তার আরও দুই ভাইয়ের বিরুদ্ধে যুদ্ধাপরাধের প্রমাণ পেয়ে দণ্ড দেন ট্রাইব্যুনাল। এর মধ্যে একজনকে ফাঁসির আদেশ দেওয়া হয়।

Link copied!