• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১, ১৪ মুহররম ১৪৪৫

বেনাপোল দিয়ে ভারত গেল পাঙ্গাসের পোনা


বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২৪, ২০২২, ০৬:২৪ পিএম
বেনাপোল দিয়ে ভারত গেল পাঙ্গাসের পোনা

বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে এক লাখ জীবিত পাঙ্গাস মাছের চারা পোনা রপ্তানি হয়েছে। বুধবার (২৪ আগস্ট) দুপুরে চারা মাছ বোঝায় ট্রাকটি বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করে।

এ চারা মাছের পোনা বাংলাদেশের রপ্তানিকারক প্রতিষ্ঠান শার্শার জনতা ফিস ও ভারতের আমদানি কারক পি আর ফুড। প্রতি কেজি চারা মাছের পোনা ১০ ডলার মূল্যে রপ্তানি করা হয়েছে। প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছে গণি অ্যান্ড সন্স নামে একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান।

জনতা ফিসের স্বত্বাধিকারী কুদ্দুস আলী বিশ্বাস বলেন, “বাংলাদেশ থেকে প্রথমবারের মতো চারা মাছের পোনা ভারতে রপ্তানির অনুমতি পাওয়া গেছে। আগে অবৈধভাবে মাছের পোনা ভারতে পাচার হতো। বর্তমানে বাংলাদেশ সরকার রপ্তানি অনুমতি দেওয়ায় দেশে বৈদেশিক মুদ্রা আসবে। এছাড়া হ্যাচারি মালিকরা আরও চারা মাছ উৎপাদনে করতে উৎসাহি হবেন এবং নতুন কর্মসংস্থানের ব্যবস্থা হতে পারে।”

তিনি আরও বলেন, “বুধবার প্রথম চালানে ৩৪টি অক্সিজেন ব্যাগে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করা হয়েছে। পর্যায়ক্রমে ভারতে আরও চারা মাছের পোনা রপ্তানি করা হবে।”

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার আব্দুর রশিদ জানান, বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম চারা মাছের পোনা ভারতে রপ্তানি হয়েছে। প্রথম দিনে ৩৩৩ দশমিক ৪০ ডলার মূল্যে এক লাখ পোনা ভারতে রপ্তানি করেছে রপ্তানিকারক প্রতিষ্ঠানটি। এছাড়া পাঙ্গাস মাছের পোনা বোঝায় ট্রাকটি বেনাপোল বন্দরে এসে পৌঁছালে দ্রুত কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করার নির্দেশ দেওয়া হয়েছে। ভারতে চারা মাছের পোনা রপ্তানির মধ্যে দিয়ে বেনাপোল বন্দর আরও এক ধাপ এগিয়ে গেল।

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!