• ঢাকা
  • বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১, ১৮ মুহররম ১৪৪৫

ফরিদপুরে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী জসীম পল্লী মেলা


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: মে ১৩, ২০২২, ০৯:৪৬ পিএম
ফরিদপুরে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী জসীম পল্লী মেলা

দীর্ঘ ৫ বছর বন্ধ থাকার পর ফরিদপুরে আবার শুরু হতে যাচ্ছে ঐতিহ্যবাহী ‘জসীম পল্লী মেলা’। রোববার (১৫ মে) ফরিদপুর শহরের অম্বিকাপুর গ্রামে পল্লী কবি জসিম উদ্দীনের নিজ বাড়ির পাশে এ  শুরু হতে যাচ্ছে।

জেলা প্রশাসন ও জসিম ফাউন্ডেশন যৌথভাবে ১৫ দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে। রোববার বিকেল সাড়ে ৩টায় মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড.তৌফিক-ই-এলাহী চৌধুরী।

শুক্রবার (১৩ মে) দুপুরে সরেজমিন গিয়ে দেখা যায়, মেলা উপলক্ষে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এছাড়া মেলায় সার্কাসের ব্যবস্থা করা হয়েছে। তৈরি করা হয়েছে জসিম মঞ্চ; যেখানে নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

এছাড়া মেলা উপলক্ষে ইতোমধ্যে ১৬১টি দোকান বরাদ্দ দেওয়া হয়েছে। এরমধ্যে ফরিদপুর জেলা প্রশাসন, ফরিদপুর পুলিশ প্রশাসন, ফরিদপুর প্রেস ক্লাব, জসিম ফাউন্ডেশনের জন্যও স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।

এদিকে মেলা সৌন্দর্য বৃদ্ধিতে সাংস্কৃতিক মঞ্চে প্রতিদিনই একাধিক সংগঠন তাদের অনুষ্ঠান করবে বলে জানা গেছে। এছাড়া মেলার মূল আকর্ষণ হিসেবে থাকছে লটারির রাফেল ড্র।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায় জানান, ঐতিহ্যবাহী এই মেলা যথাযথভাবে আয়োজনের জন্য ইতোমধ্যে পূর্ণাঙ্গ প্রস্তুতি নেওয়া হয়েছে। মেলায় হস্তশিল্প, গ্রামীণ মানুষের ব্যবহৃত নিত্যদিনের জিনিসপত্র, ঐতিহ্যবাহী ও কৃষি উপকরণ প্রদর্শনের লক্ষ্যে মোট ১৬১টি স্টল স্থাপন করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবারে জসিম মেলা হবে যেকোনো বার থেকে জমজমাট ও আকর্ষণীয়।

কুমার নদীর তীরে প্রতিদিন বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানে পল্লীগীতি, জারি, কবি গান, আবৃত্তি, ঐতিহ্যবাহী নৃত্য ও লোকগানের পরিবেশন করা হবে।

Link copied!