• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫

প্রাচীন ঐতিহ্য প্যারীমাধবের জোতদার বাড়ি


গাইবান্ধা প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ২৭, ২০২১, ০৩:২৬ পিএম
প্রাচীন ঐতিহ্য প্যারীমাধবের জোতদার বাড়ি

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার কামারপাড়া ইউনিয়নের প্যারীমাধবের জোতদার বাড়ি। ইতিহাস-ঐতিহ্যের প্রাচীন এই স্থাপনাটি এখনও দাঁড়িয়ে আছে কালের সাক্ষী হয়ে।

যথাযথ সংরক্ষণের অভাবে দিন দিন হারিয়ে যাচ্ছে ইট, শুরকি ও লোহার তৈরি এই বাড়িটি। বর্তমানে বাড়ির সামনে থাকা দীঘি ছাড়া বিলীনের পথে প্রায় বাকি সবকিছুই। সেই সঙ্গে কোনোমতে টিকে আছে অতিথিশালা, দুর্গা মন্দির ও কূপ।

প্যারীমাধব সরকার বিপুল পরিমাণ জায়গা-জমির মালিক ছিলেন। তিনি সেগুলো সাধারণ মানুষদের দান করে গেছেন। তার দান করা জমিতে গড়ে উঠেছে শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা।

২০১০ সালে জোতদার বাড়িটি পরিদর্শন করে গেছেন থাইল্যান্ডের রাজকন্যা মাহা চাক্রী শিরিনধর্ণও।

প্র্যারীমাধবের জোতদার বাড়িটি সংরক্ষণে যথাযথ পদক্ষেপ নিলে এটি ঐতিহাসিক দর্শনীয় স্থান হয়ে উঠতে পারে বলে ধারনা স্থানীয়দের। নতুন প্রজন্ম এর ইতিহাস জানার সুযোগ পাবেন বলে মনে করেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

দেশ ভ্রমণে আগ্রহীরা সময় করে ঘুরে আসতে পারেন ঐতিহ্যবাহী জোতদার বাড়িতে। এই বাড়িতে পৌঁছাতে গাইবান্ধা জেলা শহর থেকে যেকোন ট্রেনযোগে (আন্তঃনগর ছাড়া) সরাসরি কামারপাড়া রেলস্টেশনে নেমে যাবেন। স্টেশনের পূর্ব-উত্তর দিকেই অবস্থিত রয়েছে এই জোতদার বাড়ি।সিএনজিযোেগে বাড়িতে যেতে প্রতিজনের খরচ হবে ২০ থেকে ২৫ টাকা। কামারপাড়া রেলস্টেশন থেকে প্যারীমাধবের বাড়িতে যেতে দুই জনের জন্য মাত্র ১০ টাকা রিকশা ভাড়া দিতে হবে।

সড়কপথে রওনা করলে গাইবান্ধা-সাদুল্লাপুর-কামারপাড়া সড়ক, গাইবান্ধা - লক্ষ্মীপুর - কামারপাড়া সড়ক, সুন্দরগঞ্জ -বামনডাঙ্গা - নলডাঙ্গা -কামারপাড়া সড়ক, সুন্দরগঞ্জ -ইন্দ্রাপাড় -কামারপাড়া সড়ক দিয়ে যাওয়া যায়। সিএনজিযোগে এসব রাস্তা ধরে যেতে পারেন। পৌঁছে যাবেন প্যারীমাধবের জোতদার বাড়িতে। গাইবান্ধা পৌর এলাকার ভিএইড রোডের মুন্সিপাড়ার সিএনজিস্ট্যান্ড থেকে প্রতিজনের লাগবে ৩৫ থেকে ৪০ টাকা করে।

 

Link copied!