• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

‘ধীরে ধীরে উন্নতি করছি, এখন মানসিক ও শারীরিক পরিকল্পনা দরকার’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২, ০১:৫৮ পিএম
‘ধীরে ধীরে উন্নতি করছি, এখন মানসিক ও শারীরিক পরিকল্পনা দরকার’

সিলেট থেকে: প্রথমবারের মতো এশিয়া কাপের সেমি-ফাইনালে উঠে রূপকথার জন্ম দিয়েছিল থাইল্যান্ড। প্রকৃতির কল্যাণে সেমি-ফাইনালে উঠা থাইল্যান্ড প্রতিপক্ষ ভারতের বিপক্ষে জমাতে পারেনি সামান্যতম লড়াই। তবুও ভরেছে কোচ হার্শাল পাঠকের মন। ঠিক কি কারণে, তিনি দলের পারফর্মেন্সের খুশি তাও ব্যাখ্যা করেছেন ম্যাচ পরবর্তী প্রেস কনফারেন্সে।

ভারতের বিপক্ষে ৭৫ রানের বড় ব্যবধানে হেরে প্রেস কনফারেন্সে আসেন থাইল্যান্ড কোচ হার্শাল পাঠক ও অধিনায়ক নারুইমোল চাইউই। ভাঙা ইংরেজিদের অধিনায়ক কথা বললেও সেখানে ছিল না উল্লেখযোগ্য কিছু। তার ভাষ্যমতে, দলের পারফর্মেন্সে তিনি খুশি।

দল ও থাইল্যান্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের সমর্থন নিয়ে মূল কথাগুলো বলেছেন কোচ হার্শাল পাঠক। সংবাদ প্রকাশের দর্শকদের কাছে হার্শাল পাঠকের বক্তব্যটুকু তুলে ধরা হলো।

প্রশ্ন- টুর্নামেন্টে দলের প্রত্যাশা পূরণ হয়েছে কি-না?

হার্শাল পাঠক- টুর্নামেন্টের শুরুতে অবশ্যই আমরা এর চেয়ে বেশি কিছু প্রত্যাশা করেছিলাম। সত্যি বলতে অন্য সবার মতো ফাইনাল খেলার লক্ষ্য নিয়েই এসেছিলাম। দুইটা বাজে হারের পর আমরা যেভাবে ঘুরে দাঁড়িয়েছে তা দারুণ ছিল, এতে আমি খুশি। তারা ঘুরে দাঁড়িয়েছে, দারুণভাবে মানিয়ে নিয়েছে। ভারতের সাথে প্রথম ম্যাচের তুলনা করলে দেখা যাবে চেষ্টা ভালো ছিল। শেষ ১০ ওভারে আমরা ওদের ব্যাটিং নিয়ন্ত্রণ করতে পেরেছি। ওরা ভালো শুরু করেছিল, কিন্তু আমাদের বোলিংয়ে ওরা আটকে গিয়েছিল। কৌশলগতভাবে আমাদের দারুণ পরিকল্পনা ছিল। সেখানে আমরা ভালো করেছি। ব্যাটিংয়ে আমাদের উন্নতির জায়গা আছে। আমরা এর আগে এই রকম মানসম্পন্ন বোলিং মোকাবিলা করি নাই। এটা দলের জন্য ভালো অভিজ্ঞতা। এই লাইন আপগুলো মোকাবিলা না করলে আমরা নিজেদের ব্যাটিং উন্নতি করতে পারতাম না। আমরা অনুশীলনেও এই রকম চেষ্টা করেছি। কিন্তু অনুশীলন আর মাঠের খেলায় অনেক পার্থক্য আছে। সেটা (মানসম্পন্ন বোলিং) আমরা মোকাবিলা করেছি। বিভিন্ন জায়গায় আমরা ধীরে ধীরে উন্নতি করছি। (নারুইমোল) চাইউই আর (নাথায়া) বোচাথাম যেভাবে খেলেছে এবং জুটি গড়েছে, সেটা আমাদের উন্নতির লক্ষণ। কিছুদিক আস্তে আস্তে উন্নতি করছে। এতে আমি খুশি।

প্রশ্ন- এশিয়া কাপের পর এখন থাইল্যান্ড দলের পরিকল্পনা কী?

হার্শাল পাঠক-আমাদের এখন বিশ্রাম দরকার। ভারতে আমরা ক্যাম্প করেছি। দুবাই-আবুধাবিতে খেলে এখানে এসেছি। অনেকদিন ধরেই টানা খেলার মধ্যে আছি। এখন প্রথমে ক্রিকেটারদের মানসিক ও শারীরিক বিশ্রাম দরকার। এরপরে আমরা আলোচনা করবো কতদূর যেতে চাই এবং কি করতে চাই। এখানে আমরা অনেক মানসম্পন্ন বোলারদের মোকাবিলা করেছি। আশা করি, আমাদের পরিস্থিতির পরিবর্তন হবে এখন। উন্নতির ধারা ধরে রাখতে এটা নিয়ে কাজ করবো। শুধু খেলার মাঠে নয়, শারীরিক ও মানসিকভাবে এগিয়ে যাওয়ার পরিকল্পনা করতে হবে।

প্রশ্ন- সেমি-ফাইনাল খেলায় বোর্ডের কর্মকর্তাদের উৎসাহ কেমন?

হার্শাল পাঠক-তারা (ক্রিকেট বোর্ড) অনেক খুশি। আমাদেরকে অনেক উৎসাহ দিচ্ছে। কোচ হিসেবে আমি সবকিছুর পরিকল্পনা করি। এর জন্য অ্যাসোসিয়েশন থেকে সমর্থন পাওয়াটা সবসময়ই জরুরি। হাই পারফর্মেন্স ক্যাম্প করতে চাইলে, অ্যাসোসিয়েশন সবসময় এটা নিয়ে কাজ করে। এটা খুবই গুরুত্বপূর্ণ, আমাদেরকে এগিয়ে যেতে উৎসাহ দেয়।

Link copied!