• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ব্যর্থতার দায় নিয়ে জিম্বাবুয়ে কোচ ডেভ হটনের পদত্যাগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২৩, ০৭:৪৩ পিএম
ব্যর্থতার দায় নিয়ে জিম্বাবুয়ে কোচ ডেভ হটনের পদত্যাগ
ডেভ হটন। ছবি: সংগৃহীত

ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি। এরপর সামনে ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ্যতা অর্জন। কিন্তু এবারও ব্যর্থ জিম্বাবুয়ে। উগান্ডার মত দলের কাছে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব থেকেই ছিটকে গেছে টেস্ট খেলুড়ে দেশটি।

দলকে বিশ্বকাপে তুলতে না পারার ব্যর্থতার সঙ্গে যোগ হয়েছে ঘরের মাঠে আয়ারল্যান্ডের কাছে হার। সব ব্যর্থতার দায় নিয়ে এবার জিম্বাবুয়ে কোচের পদ ছেড়ে দিলেন ডেভ হটন।

আয়ারল্যান্ড জিম্বাবুয়ে নিজেদের মাঠেই ওয়ানডে সিরিজ হেরেছে ২-০ ব্যবধানে। এপরই সমস্ত ব্যর্থতার দায় কাঁধে নিয়ে নিয়ে প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে প্রধান কোচের দায়িত্ব ছাড়লেও জিম্বাবুয়ের ক্রিকেটের সঙ্গেই যুক্ত থাকবেন তিনি। সেটাও জানিয়ে দিয়েছেন। 

প্রসঙ্গত, ২০২২ সালের জুনে জিম্বাবুয়ের প্রধান কোচের দায়িত্ব নিয়েছিলেন হটন। তার অধীনে বিশ্বকাপের বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলেছিল জিম্বাবুয়ে। ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে নাটকীয়ভাবে জিতেছে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ। ব্যাট ও বল হাতে সেবার নেতৃত্ব দিয়েছেন সিকান্দর রাজা। টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভালো পারফরম্যান্স ছিল জিম্বাবুয়ের। প্রথম রাউন্ডে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকে হারায় তারা।

সুপার-টুয়েলভ পর্বে শক্তিশালী পাকিস্তানকেও হারিয়ে দিয়েছিলো তারা। সেমিফাইনালে ওঠার সম্ভাবনা থাকলেও, শেষ পর্যন্ত তা হয়নি। ওই ঘটনার বছরখানের ব্যবধানে ঠিক উল্টো চিত্র দেখতে হল হটনকে। ভারতে ওয়ানডে বিশ্বকাপের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্রের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি।

ফলে ব্যর্থতার দায় নিয়ে দায়িত্ব নেয়ার ১৮ মাস পর ছাড়লেন জিম্বাবুয়ের প্রধান কোচের চাকরি। 
হটন বলেন, ‘জিম্বাবুয়ে ক্রিকেট সব সময়ে আমার হৃদয়ে ছিল। আগামী দিনেও থাকবে। যদিও জাতীয় দলের হয়ে আমার কোচিংয়ের সময় এখানেই শেষ। আমি অন্য জায়গাগুলোতে জড়িত থাকতে পছন্দ করবো।’

 

 

Link copied!