• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

কোপায় ব্রাজিল-আর্জেন্টিনার নতুন দুই প্রতিপক্ষ কারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৪, ২০২৪, ০৩:৫৪ পিএম
কোপায় ব্রাজিল-আর্জেন্টিনার নতুন দুই প্রতিপক্ষ কারা
ছবি: প্রতীকী

দক্ষিণ আমেরিকা ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা শুরু হতে তিন মাসেরও কম সময় বাকি। প্রায় ছয় মাস আগেই কোপা আমেরিকার পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করলেও, এতদিন ব্রাজিল-আর্জেন্টিনার দুটি প্রতিপক্ষ চূড়ান্ত হয়নি। অবশেষে জানা গেল, বিশ্ব ফুটবলের এই দুই পরাশক্তির নতুন দুই প্রতিপক্ষ দলের নাম। কানাডা ও কোস্টারিকা কোপা আমেরিকার বাছাইয়ে উত্তীর্ণ হয়েছে।

শনিবার এ তথ্য জানিয়েছে লাতিন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। কানাডা ও কোস্টারিকা কনক্যাকাফ প্লে-অফের শীর্ষ দুই দল। যা তাদের কোপা আমেরিকায় খেলার সুযোগ করে দিয়েছে। গ্রুপ অব ডেথখ্যাত ‘এ’ তে পড়েছে আর্জেন্টিনার প্রতিপক্ষ পেরু ও চিলি। গ্রুপে যুক্ত হয়েছে উত্তর আমেরিকার কানাডা।

অন্যদিকে, ‘ডি’ গ্রুপে ব্রাজিলের সঙ্গে রয়েছে কলম্বিয়া ও প্যারাগুয়ে। ওই গ্রুপের শেষ প্রতিপক্ষ হিসেবে নতুন করে যুক্ত হয়েছে কোস্টারিকা। হুন্ডুরাসকে ৩-১ গোলে হারিয়ে কোস্টারিকা কোপা আমেরিকার মূল পর্ব নিশ্চিত করেছে। একইভাবে প্লে-অফের শেষ ম্যাচে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোকে ২-০ গোলে হারায় কানাডা।

২০২৬ বিশ্বকাপের কথা মাথায় রেখে ৪৮তম কোপা আমেরিকার আসর বসছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ল্যাটিন আমেরিকার ১৪টি দেশের সঙ্গে যুক্ত হয়েছে কনকাকাফ অঞ্চলের কানাডা ও কোস্টারিকা। 

আগামী ২০ জুন আসরের উদ্বোধনী ম্যাচে নতুন করে আসা কানাডার মোকাবিলা করবে লিওনেল মেসির আর্জেন্টিনা। এছাড়া ব্রাজিল নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হবে ২৪ জুন।

ঘোষিত ফিক্সচার অনুযায়ী ৪ থেকে ৬ জুলাই কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। সেমিফাইনাল হবে ৯ ও ১০ জুলাই। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ১৩ জুলাই। আর ১৪ জুলাই হবে ফাইনাল।
 

Link copied!