• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ফাইনালে টস-পিচ গুরুত্বপূর্ণ না কামিন্সের কাছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩, ০৬:৩৫ পিএম
ফাইনালে টস-পিচ গুরুত্বপূর্ণ না কামিন্সের কাছে
অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্স। ছবি: সংগৃহীত

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ড-ভারত ম্যাচে শেষ মুহূর্তে পিচ পরিবর্তন করা নিয়ে বিতর্ক শুরু হয়। সেমির এই ম্যাচ নতুন উইকেটে খেলার কথা থাকলেও খেলা হয় পুরোনো পিচে। সেমিতে পিচ বিতর্কিত থাকায় ফাইনালের আগে তাই অস্ট্রেলিয়ার সংবাদ সম্মেলনে প্যাট কামিন্সের কাছে উইকেটে সম্পর্কে প্রশ্ন আসে। তবে অজি অধিনায়ক কামিন্স ফাইনালে ভারতের বিপক্ষে পিচ কিংবা টস নিয়ে ভাবছেন না। কারণ তার কাছে এই দুইটা খুব একটা গুরুত্বপূর্ণ মনে হচ্ছে না।

কামিন্স বলেন, “এই মাত্র পিচটা দেখলাম। আমি পিচ খুব ভালো পড়তে পারি না। তবে দেখে বেশ শক্ত মনে হচ্ছে। ওরা মাত্রই (পিচে) পানি দিয়েছে। হাতে আরও ২৪ ঘণ্টা আছে। তারপর দেখা যাক কী হয়। দেখে বেশ ভালো পিচ মনে হচ্ছে।”

রোববার (১৯ নভেম্বর) নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ১৩তম ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ভারতের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। দুই দলই রাউন্ড রবিন লিগে একটি করে ম্যাচ আহমেদাবাদে খেলেছে। লিগ পর্বে ভারত যেই পিচে খেলে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়েছিল সেই পিচেই অনুষ্ঠিত হবে ফাইনাল। এমনটাই বলেন কামিন্স, “হ্যাঁ, এই পিচটা আগে ব্যবহৃত হয়েছিল। পাকিস্তান একটা ম্যাচ এই পিচে খেলেছিল।”

স্বাগতিক দেশ হোম অ্যাডভান্টেজ পেয়ে থাকেন। তাদের চেনা মাঠ, চেনা উইকেট যার জন্য তাদের পারফরম্যান্স করতেও বেশ সুবিধা হয়ে থাকে। সেই সুবিধাটাই রোহিত শর্মার দল পাবে তবে কামিন্স জানান, তাদেরও ভারতের মাটিতে অনেক ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে। অস্ট্রেলিয়ার অধিনায়ক বলেন, “নিশ্চিত করেই এটা দুই দলের জন্য একই। আপনার নিজের দেশে নিজেদের উইকেটে খেলার একটা সুবিধা অবশ্যই আছে। পুরো জীবনে এই একই উইকেটে খেলছেন। কিন্তু আমরাও এখানে অনেক ক্রিকেট খেলেছি। তাই দেখি, কী হয়।”

আহমেদাবাদে টস জেতা দল ম্যাচ জিতেছে চারবার, হেরেছে তিনবার। তাই কামিন্সের চোখে টস গুরুত্বপূর্ণ নয়। অজি অধিনায়ক বলেন, “আমার মনে হয়, এখানে টস গুরুত্বপূর্ণ নয়। যেমনটা মুম্বাইয়ের ক্ষেত্রে বা অন্য ভেন্যু সম্পর্কে বলা হয়। তাই তারা যাই আমাদের দিক না কেন, আমরা সবকিছুর জন্য তৈরি থাকব। দেখি এরপর কী হয়। কিন্তু নিশ্চিত করেই আমাদের কিছু পরিকল্পনা থাকবে।”

Link copied!